৬ মাঘ  ১৪২৬  সোমবার ২০ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৬ মাঘ  ১৪২৬  সোমবার ২০ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

নব্যেন্দু হাজরা: আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকেই বেড়ে গেল মেট্রোর ভাড়া। ২ কিমির উপর এক স্টেশন পার করলেই যাত্রীকে দিতে হবে ১০ টাকা। দমদম থেকে পাওয়া যাবে না পাঁচ টাকার কোনও টিকিটই। কারণ বেলগাছিয়া এবং নোয়াপাড়া দু’দিকের দূরত্বই ২ কিলোমিটারের বেশি। তবে যাত্রীদের ভাড়া নিয়ে যাতে বিভ্রান্তি না ছড়ায় তাই আজ থেকে বর্ধিত ভাড়ার চার্টও টাঙিয়ে দেওয়া হচ্ছে নোয়াপাড়া, দমদম থেকে কবি সুভাষ অবধি প্রত্যেকটি মেট্রো স্টেশনে। 

কী হারে বাড়ানো হচ্ছে ভাড়া? ৫, ১০, ১৫, ২০ এবং ২৫ টাকা। নভেম্বরেই কলকাতা মেট্রোর তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল ন্যূনতম ভাড়ায় কোনও পরিবর্তন করা হয়নি। এমনকী, বাড়েনি সর্বোচ্চ ভাড়াও। অর্থাৎ, আগের মতোই মেট্রোর সর্বনিম্ন ভাড়া থাকছে ৫ টাকা এবং সর্বোচ্চ ভাড়া ২৫ টাকা। এর মাঝে একাধিক দূরত্বে ভাড়া বাড়ানো হয়েছে। আসলে দূরত্ব কমিয়েই যাত্রীমাশুল বাড়াল কলকাতা মেট্রো। 

আগে ০ থেকে ৫ কিলোমিটার পর্যন্ত দূরত্বে ভাড়া দিতে হত পাঁচ টাকা। এখন সর্বোচ্চ ২ কিলোমিটার পর্যন্ত দূরত্বে ভাড়া দিতে হবে ৫ টাকা। ২ কিলোমিটারের বেশি হলেই গুণতে হবে দ্বিগুণ। অর্থাৎ, পাঁচ টাকা ভাড়ায় সর্বোচ্চ ২-৩টি স্টেশন যাওয়া যাবে। আগে ৫ থেকে ১০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে দিতে হত ১০ টাকা। এখন দশ টাকা দিতে হবে ২-৫ কিলোমিটারের মধ্যে। ৫ থেকে ১০ কিলোমিটার দূরত্বের নতুন ভাড়া হল ১৫ টাকা। আগে ছিল ১০ টাকা। ১০ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত নতুন ভাড়া হল ২০ টাকা। আগে ছিল ১৫ টাকা। ২০ কিলোমিটারের ঊর্ধ্বে সমস্ত দূরত্বেই ভাড়া দিতে হবে ২৫ টাকা করে। অর্থাৎ, অধিকাংশ দূরত্বেই ভাড়া বাড়ছে ৫ টাকা করে।

[আরও পড়ুন: বৃহস্পতিবার মরশুমের শীতলতম দিন, ডিসেম্বরের শুরুতেই শীতের চুম্বন কলকাতায়]

ছ’বছর পর। এতদিন মেট্রোয় ৫ টাকায় ৫ কিলোমিটার পর্যন্ত সফর করা যেত। কিন্তু আজ থেকে যাওয়া যাবে ২ কিলোমিটার। বিভিন্ন স্ল্যাবে যাত্রাযোগ্য দূরত্ব কমানো হয়েছে। নতুন সূচিতে ২-৫ কিমি পর্যন্ত ভাড়া হচ্ছে ১০ টাকা। ৫ থেকে ১০ কিলোমিটারের ভাড়া ১৫ টাকা। ১০ থেকে ২০ কিমি- ২০ টাকা। এবং সর্বশেষ ধাপে অর্থাৎ ২০ কিমির পর ভাড়া ধার্য হয়েছে ২৫ টাকা। কিলোমিটারের হিসেব করে দেখা যাচ্ছে, নতুন ভাড়ায় দমদম থেকে শোভাবাজার পর্যন্ত যাওয়া যাবে ১০ টাকায়। গিরিশ পার্ক হলেই সেই ভাড়া ১৫ টাকা হয়ে যাবে। পার্ক স্ট্রিটে আসতেই সেই ভাড়া ২০ টাকা। তারপর ২০ কিলোমিটার পার করলে হবে ২৫ টাকা। অন্যদিকে কবি সুভাষ থেকে একমাত্র শহিদ ক্ষুদিরাম যাওয়া যাবে ৫ টাকায়। নজরুল এলেই ভাড়া গুনতে হবে ১০ টাকা। আর উত্তমকুমার আসতেই ভাড়া লাগবে ১৫ টাকা। দেশের অন্যান্য শহরের তুলনায় কলকাতা মেট্রোর ভাড়া অনেকটাই কম ছিল এতদিন। দীর্ঘদিন ধরেই খরচ এবং আয়ের মধ্যে সামঞ্জস্য স্থাপনের জন্য ভাড়া বাড়ানোর দাবি উঠছিল। মেট্রোর ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের মিশ্র প্রতিক্রিয়া দিয়েছেন যাত্রীরা।

[আরও পড়ুন: যাদবপুরে নৃশংসতার নজির, ফের বিষ খাইয়ে ৫ সারমেয় শাবককে ‘খুন’ ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং