BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

NEET পরীক্ষার্থীদের জন্য সুখবর, রবিবার সকাল ১০টা থেকেই মিলবে মেট্রো পরিষেবা

Published by: Sayani Sen |    Posted: September 10, 2020 5:30 pm|    Updated: September 10, 2020 5:30 pm

An Images

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: শুধু উত্তর দক্ষিণ নয়। আগামী সোমবার থেকে চালু হচ্ছে ইস্ট ওয়েস্ট মেট্রোও। সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মিলবে পরিষেবা। তবে সেখানে অ্যাপের মাধ্যমে টিকিট কাটতে বা সিট বুক করতে হবে না। স্মার্ট কার্ড থাকলেই তা পাঞ্চ করে ঢোকা যাবে স্টেশনে। এদিকে নিট পরীক্ষার দিন অর্থাৎ রবিবার পরীক্ষার্থীদের সুবিধার কথা ভেবে সকাল ১১টার পরিবর্তে ১০টা থেকেই মেট্রো (Metro) চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে একথা জানান মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশী। তিনি বলেন, “১৭৪ দিন পর ফের যাত্রী নিয়ে ছুটবে মেট্রো। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বেশ কিছু নতুন নিয়ম আনা হয়েছে। পথদিশা.কম/মেট্রো (pathadisha.com/metro) ক্লিক করে টিকিট কাটতে পারা যাবে। রবিবার রাত ৮টা থেকে সোমবারের টিকিট কাটা যাবে। এমনকি একইদিনে রিটার্ন টিকিটও কাটা যাবে। রবিবার মেট্রো বন্ধ থাকবে। সোম থেকে শনি শেষ মেট্রো অন্তিম স্টেশন থেকে ছাড়বে রাত সাতটায়। ইস্ট ওয়েস্ট মেট্রোয় অবশ্য শেষ মেট্রো অন্তিম স্টেশন ছাড়বে ৭টা ৪০ মিনিটে। মেট্রোসূত্রে খবর, যাত্রীদের স্মার্টকার্ড ব্যবহার করতে এবং পুরোনো ব্যালান্স পেতে হলে সেটিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে রিচার্জ করতে হবে। ই-পাস পেতে স্মার্টকার্ড রিচার্জ জরুরি। তবে যাঁদের এই কার্ড নেই, তাঁরাও পারবেন মেট্রোয় চড়তে। সেক্ষেত্রে স্লট বুক করে কালার প্রিন্ট আউট বা কিউআর কোড নিয়ে গিয়ে দেখাতে হবে স্টেশনের গেটে থাকা আরপিএফকে। তারা সেটি দেখে সেই যাত্রীকে স্টেশনে ঢোকার অনুমতি দিলেই তিনি প্রবেশ করে স্মার্টকার্ড নিতে পারবেন।

[আরও পড়ুন: একুশের আগে চমক! বিজেপির রাজ্য কমিটিতে আসছেন বৈশাখী বন্দ্যোপাধ্যায়]

জিএম এদিন বলেন, “ব্যস্ত সময়ে ১০ মিনিট অন্তর এবং সাধারণ সময়ে ১৫ মিনিট অন্তর মেট্রো চলবে। ইস্ট ওয়েস্ট মেট্রো চলবে ২০ মিনিট অন্তর। প্রতি ট্রেনে সর্বোচ্চ ৪০০ জন যাত্রীকে তোলা হবে। সারা দিনে উত্তর, দক্ষিণ মেট্রোয় চলবে ৫৫ জোড়া ট্রেন আর পূর্ব, পশ্চিমে ৩৬ জোড়া। সোমবার সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্তই মেট্রো চলবে। তবে পুজোর আগে ফুলবাগান পর্যন্ত পরিষেবা দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন জিএম। তিনি বলেন, “কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্র এই স্টেশন পেয়েছে তিন মাস পার হয়ে গিয়েছে। ফলে ফের মেট্রো চালানোর আগে সিআরএসের ছাড়পত্র দরকার। সেই কাজ শুরু হয়েছে।”

[আরও পড়ুন: ICU-তে বেড না মেলায় করোনা রোগীর মৃত্যু, তিন হাসপাতালকে জরিমানার নির্দেশ রাজ্য স্বাস্থ্য কমিশনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement