২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

যাত্রীদের বিপুল চাপ, কলকাতায় বাড়ছে মেট্রোর সংখ্যা ও পরিষেবার সময়সীমা

Published by: Sucheta Sengupta |    Posted: September 24, 2020 8:24 pm|    Updated: September 24, 2020 8:29 pm

An Images

নব্যেন্দু হাজরা: দিন দশেকের মাথাতেই যাত্রীদের চাপ যে কতটা, তা বোঝা গেল। আর তা বুঝেই পরিষেবার সময়সীমা এবং ট্রেনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ (Kolkata Metro Railways)। বৃহস্পতিবারই মেট্রোর তরফে জানানো হয়েছে, আগামী সোমবার অর্থাৎ ২৮ তারিখ থেকে বাড়ছে মেট্রোর সংখ্যা, পরিষেবা মিলবে আরও বেশিক্ষণ।

রাত ৮টার বদলে শেষ মেট্রো পাওয়া যাবে রাত সাড়ে ৮টায়। অন্যদিকে, বাড়ল মেট্রোর সংখ্যাও। রোজ ১১০টি মেট্রোর বদলে সোমবার থেকে রোজ ১১৬টি ট্রেন চালানো হবে। যাতে যাত্রীরা আরও ভালভাবে, নিরাপদে এবং দূরত্ব বজায় রেখে সফর করতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা।

[আরও পড়ুন: পুজোর বৈঠক থেকে সুখবর দিলেন মুখ্যমন্ত্রী, বাড়ছে সিভিক ভলান্টিয়ার ও আশাকর্মীদের বেতন]

আনলক ৪’এ (Unlock 4) গত ১৪ সেপ্টেম্বর থেকে কলকাতায় চালু হয়েছে মেট্রো রেল পরিষেবা। নিউ নর্মালে নতুন বিধি মেনে যাত্রীরা সফর করছেন। পরিকল্পনা অনুযায়ী, আপাতত সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলছে মেট্রো। নির্দিষ্ট দূরত্ববিধি মেনেই চলছে যাতায়াত। কিন্তু যাত্রীদের চাপ এতটাই বেড়েছে যে পরিষেবার সময়সীমা বাড়াতে কার্যত বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। যাত্রীদের প্রয়োজনের কথা মাথায় রেখে শেষ মেট্রোর সময়সীমা বাড়ানো হল। দুই প্রান্তিক স্টেশন, কবি সুভাষ এবং নোয়াপাড়া থেকে দিনের শেষ মেট্রো ছাড়বে রাত সাড়ে সাত’টায়। এখন ছাড়ে সন্ধে ৭টায়। আগামী সোমবার থেকে এই নতুন সময় মেনে চলবে মেট্রো। সেক্ষেত্রে পরিষেবা চালু থাকার সময় দাঁড়াবে সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা। ১১০ টির বদলে আরও তিন জোড়া অতিরিক্ত ট্রেন চলবে আগামী সোমবার থেকে। মোট ১১৬ টি মেট্রো চলবে বলে মেট্রোর তরফে জানানো হয়েছে।

[আরও পড়ুন: স্বামী-ভাসুরের অত্যাচারের শিকার তিন তালাক রদ আন্দোলনের নেত্রী ইশরাত জাহান]

সকালের ব্যস্ত সময়ের চেয়েও সন্ধেবেলা মেট্রোর ই-পাস পেতে বেশি আবেদন জমা পড়ছে রোজ। যাত্রীদের প্রয়োজনের কথা ভেবে মেট্রো কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিল। মেট্রোর তরফে জানানো হয়েছে, দিন দিন যাত্রীদের সংখ্যা বাড়ছে। তাই তাঁদের সুবিধায় এই সিদ্ধান্ত। আশা করা যায়, ট্রেন সংখ্যা বাড়ানোয় এখন আরও নিরাপদে, নিশ্চিন্ত হয়ে মেট্রো সফর করতে পারবেন নিত্যযাত্রীরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement