BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিউ নর্মালে স্মার্টকার্ড ছাড়াও ওঠা যাবে মেট্রোয়! জেনে নিন কীভাবে

Published by: Sayani Sen |    Posted: September 4, 2020 3:45 pm|    Updated: September 4, 2020 3:45 pm

An Images

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: দূরত্ববিধি মেনে কীভাবে চলবে মেট্রো (Kolkata Metro)? করোনা পরিস্থিতিকে তা নিয়ে চলছে বিস্তর আলোচনা। টোকেনের পরিবর্তে স্মার্ট কার্ডের কথা ভাবা হয়েছিল। তবে শুধু স্মার্ট কার্ডই যথেষ্ট নয়। ঠিক সিনেমা হলের মতো আগে থেকে টিকিট কেটে কিউ আর কোড স্ক্যান করেই ঢুকতে হতে পারে মেট্রো স্টেশনে। এমনই নয়া ভাবনাচিন্তা মেট্রো কর্তৃপক্ষের।

শুক্রবার মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য সরকারের ফের একপ্রস্থ বৈঠক হয়। দূরত্ববিধি বজায় রেখে কীভাবে যাত্রী পরিষেবা স্বাভাবিক করা সম্ভব, তা নিয়েই মূলত আলোচনা হয়। সেই আলোচনা অনুযায়ী স্মার্ট কার্ডের পাশাপাশি কিউ আর কোড স্ক্যানের মাধ্যমে মেট্রো স্টেশনে ঢোকার বন্দোবস্তের ভাবনাচিন্তা করা হচ্ছে। সেই পরিকল্পনা অনুযায়ী, ঠিক মাল্টিপ্লেক্সে অনলাইনে সিনেমার টিকিট বুক করার মতো মেট্রোরও সিট বুকিং করতে হবে। ভাবা হচ্ছে একটি অ্যাপের মাধ্যমে এই সমস্ত কাজ করতে পারবেন যাত্রীরা। ঠিক কোন স্টেশন থেকে কোথায় যেতে চান তা ওই অ্যাপে লিখতে হবে। এরপর মেট্রো কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হবে ওই যাত্রাপথের কোন মেট্রোয় কটা আসন সংরক্ষণ বাকি রয়েছে। যদি বাকি থাকে, তবে সেই অনুযায়ী তবেই আপনি আসন সংরক্ষণ করতে পারবেন। আর বাকি না থাকলে সেই সময় আপনি মেট্রোয় চড়তে পারবেন না। আসন বুকিংয়ের ভিত্তিতে কিউ আর কোড স্ক্যান করেই ঢোকা যাবে মেট্রো স্টেশনে।

[আরও পড়ুন: করোনা চিকিৎসার সরঞ্জাম ‘দুর্নীতি’তে বিচারবিভাগীয় তদন্ত চাই, মুখ্যমন্ত্রীকে চিঠি ধনকড়ের]

‘নিউ নর্মালে’ আপাতত যাত্রীদের ভিড় সামলানোই মেট্রো কর্তৃপক্ষের কাছে বড়সড় চ্যালেঞ্জ। সেক্ষেত্রে একটিমাত্র প্রবেশপথই থাকবে। সেখানে স্যানিটাইজার টানেল বসানো হবে। ওই টানেলের মধ্যে দিয়ে স্টেশনে ঢুকতে পারবেন যাত্রীরা। থার্মাল স্ক্যানারও থাকবে। আশা করা হচ্ছে সম্ভবত আগামী ১৪ সেপ্টেম্বর থেকেই ফের স্বাভাবিক হচ্ছে মেট্রো পরিষেবা। তবে এখনই ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা স্বাভাবিক হবে না। তবে এই কিউ আর কোড স্ক্যান করে যাত্রীদের স্টেশনে ঢোকার ভাবনাচিন্তায় বিশেষ খুশি নয় আমজনতা। অফিস যাতায়াতে সুবিধার কথা মাথায় রেখেই মেট্রো পরিষেবা ফের সচল করা হয়েছে। এমন মাল্টিপ্লেক্সের মতো আসন সংরক্ষণ করে অফিস যাওয়া যে কতটা সম্ভবপর হবে, তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন আমজনতা।

[আরও পড়ুন: বিজেপির যুব মোর্চার অন্দরে বাড়ছে মতানৈক্যর ঘটনা! জল্পনা তুঙ্গে সৌমিত্র খাঁর টুইটে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement