১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সৌন্দর্যায়নের পথে আরও একধাপ, কলকাতা পুরসভার সঙ্গে গাঁটছড়া লন্ডন ও ম্যাঞ্চেস্টার কর্পোরেশনের

Published by: Biswadip Dey |    Posted: June 18, 2022 1:02 pm|    Updated: June 18, 2022 1:02 pm

Kolkata Municipal Corporation is tying the knot with London and Manchester। Sangbad Pratidin

কৃষ্ণকুমার দাস: এবার সত্যি সত্য়িই লন্ডন (London) ও ম্যাঞ্চেস্টার (Manchester), দুই বিশ্বখ্যাত কর্পোরেশনের সঙ্গে গাঁটছড়া বাঁধছে কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। ব্রিটিশ (UK) সরকারের আমন্ত্রণে সুসংহত মেগা সিটি উন্নয়ন প্রকল্প পরিদর্শনে যাচ্ছেন কলকাতার পুরকর্তারা। শুধু তা-ই নয়, আসন্ন সফরে ইংল্যান্ডের দুই কর্পোরেশনের সঙ্গে নাগরিক জীবনের নানা পরিষেবা ও পরিকাঠামোগত প্রকল্প বাস্তবায়নে একাধিক মউ স্বাক্ষরও করবেন তিলোত্তমার কর্তারা।

ব্রিটিশ সরকারের আমন্ত্রণে আগামী ২৭ জুন কমিশনার বিনোদ কুমারকে নিয়ে লন্ডন উড়ে যাওয়ার কথা ছিল মেয়র ফিরহাদ হাকিমের। কেন্দ্রীয় সরকারের সবুজ সংকেতও এসে গিয়েছিল। কিন্তু দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে পড়ায় মহানগরে জল জমা নিয়ে উদ্বিগ্ন কলকাতার মেয়র লন্ডন সফর বাতিল করে নিকাশি নিয়ে পর্যায়ক্রমে নানা জোনে নজরদারি শুরু করেছেন। উলটো দিকে মুখ্যমন্ত্রীর নির্দেশে লন্ডন সফরে কলকাতার প্রতিনিধিত্ব করছেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। দুই ব্রিটিশ শহরে নগরায়ন প্রকল্পগুলি সরেজমিনে পরিদর্শনের পাশাপাশি কলকাতার সবুজায়ন-পরিবেশ নিয়ে বিশ্ববন্দিত একগুচ্ছ প্রকল্পের কথাও তুলে ধরবেন ডেপুটি মেয়র।

[আরও পড়ুন: প্রথম কিস্তিতে হাই কোর্টে বেতন ফেরত দিলেন মন্ত্রীকন্যা অঙ্কিতা, কত টাকা জানেন?]

রাজধানী দিল্লি ও গুজরাটের আমেদাবাদের পাশাপাশি কলকাতা পুরসভার মেয়রকে স্বল্প খরচে একগুচ্ছ সুসংহত মেগাসিটি প্রকল্প দেখাতে চেয়েছিল ব্রিটিশ সরকার। কিন্তু কলকাতাকে ঘিরে রাখা ২৭টি খালের মধ্যে ২৫টির নাব্যতা বৃদ্ধি না হওয়ায় এবার বর্ষাতেও জল জমার আতঙ্ক রয়েছে। গতবছরের মতো এবারও পলি না তোলায় ওই ২৫টি খাল আগের মতোই অগভীর থাকায় নানা ওয়ার্ডে জমা জল দ্রুত অপসারণ খুবই কঠিন। বস্তুত সেই কারণে লন্ডন সফর বাতিল করলেন বলে শুক্রবার জানিয়েছেন স্বয়ং মেয়র ফিরহাদ হাকিম। তাঁর কথায়, “মেয়র না গেলেও কলকাতা তো উন্নয়নের দৌড়ে পিছিয়ে থাকতে পারে না। তাই ডেপুটি মেয়র যাচ্ছেন। দুই ব্রিটিশ শহরের সঙ্গে আমাদের বেশ কিছু মউ চুক্তি ও তথ্য আদানপ্রদান হবে।”

বিষয়টি নিয়ে ডেপুটি মেয়রের সঙ্গে ইতিমধ্যে তিলোত্তমার সৌন্দর্যায়ন ও নয়া নাগরিক পরিষেবার অভিমুখ নিয়ে আলোচনা সেরে নিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। ২৭ জুন ডেপুটি মেয়র লন্ডন গেলেও ফিরে আসবেন ৩ জুলাই। সঙ্গে যাচ্ছেন পুরসভার মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা ডা. তপন মুখোপাধ্যায়। আসন্ন লন্ডন সফর নিয়ে এদিন ডেপুটি মেয়র অতীনবাবু জানান,“ব্রিটিশ সরকারের সুসংহত মেগাসিটি প্রকল্পগুলি যেমন আমরা সরেজমিনে দেখব, তেমনই কলকাতার নানা উন্নয়নও আমরা ‘পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন’ দিয়ে দেখাব।”

[আরও পড়ুন: বাংলার গঙ্গাহৃদি জনপদের শক্তি দেখে থমকে গিয়েছিলেন আলেকজান্ডারও! জানেন এর ইতিহাস?]

২০১০ সালে কলকাতা পুরভোটে তৃণমূলের নির্বাচনী ইস্তাহারে তিলোত্তমাকে লন্ডন করার প্রস্তাব ছিল। বিষয়টি নিয়ে বিরোধীরা নানা সময়ে কটাক্ষ করলেও বাম জমানার শহরের দুর্গন্ধযুক্ত ভ‌্যাট অপসারণের পাশাপাশি সাদা এলইডি আলোয় মুড়ে দেওয়া হয়েছে। গত ১১ বছরে দফায় দফায় শহরের পরিবেশের উন্নয়নের জন‌্য একাধিক আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে কলকাতা। এবার লন্ডনের সঙ্গে উন্নয়ন নিয়ে চুক্তিতে আরও এগোবে কলকাতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে