BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট, বিজ্ঞপ্তি জারি রাজ্য নির্বাচন কমিশনের

Published by: Paramita Paul |    Posted: November 25, 2021 10:24 am|    Updated: November 26, 2021 3:27 pm

Kolkata municipal Election 2021 will be held on 19 December | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯ ডিসেম্বর কলকাতার পুরভোট (Kolkata municipal Election)। ভোট গণনার সম্ভাব্য দিন ২১ ডিসেম্বর। বৃহস্পতিবার পুরভোটের বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন (Election Commission)। এদিকে হাওড়া-বালি পুরসভা বিচ্ছেদের বিলে রাজ্যপাল সই করেননি। তাই হাওড়ায় আপাতত পুরভোট হচ্ছে না।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকেই কলকাতায় (KMC) মনোনয়ন পেশের প্রক্রিয়া শুরু হয়ে যাচ্ছে। কার্যকর হচ্ছে আদর্শ আচরণ বিধিও। ১ ডিসেম্বর পর্যন্ত মনোনয়ন পেশ করা যাবে। ২ তারিখ স্ক্রটিনি। ৪ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। কলকাতার ১৪৪ টি ওয়ার্ডে ভোট হলেও এখনই পুরভোট হচ্ছে না হাওড়ায় (Howrah Civic Polls)। কারণ, বালিকে আলাদা পুরসভা করার উদ্যোগ নিয়েছে রাজ্য। কিন্তু রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar) এখনও সেই বিলে স্বাক্ষর করেননি। বরং আরও তথ্য চেয়েছেন। তাই হাওড়ায় ভোট করানো সম্ভব হচ্ছে না। নির্বাচন সংক্রান্ত বিষয় নিয়ে দুপুর ১টায় সাংবাদিক বৈঠক করবে কমিশন।

[আরও পড়ুন: ফিরিয়েছিল ত্রিপুরার সরকারি হাসপাতাল, জটিল অস্ত্রোপচারে কিশোরের বিপন্মুক্তি কলকাতায়]

কলকাতা পুরনিগম ((Kolkata Municipal Corporation)-সহ রাজ্যের ১১২টি পুরসভায় ২০২০ সাল থেকে নির্বাচন বকেয়া পড়ে রয়েছে। করোনার (COVID-19) জেরে ২০২০ সালে এই নির্বাচন স্থগিত হয়ে গিয়েছিল। কলকাতা ও হাওড়ার পুরভোটের জন্য ১৯ ডিসেম্বর দিনটি প্রস্তাব দিয়েছিল রাজ্য। তাতে আপত্তি তোলেনি নির্বাচন কমিশনও। আইনি টানাপোড়েনের জেরে আপাতত শুধুমাত্র কলকাতাতেই পুরভোটের সিদ্ধান্ত নিল কমিশন। 

প্রসঙ্গত, রাজ্যের সমস্ত পুরসভায় একসঙ্গে ভোট চেয়ে কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয়েছে বিজেপি। আদালতে সেই মামলার শুনানি চলছে। আগামী সোমবার সেই মামলার ফের শুনানি রয়েছে। কিন্তু বুধবার হাই কোর্ট জানিয়েছিল, মামলা চললেও ভোটের বিজ্ঞপ্তি জারি করতে কোনও বাধা নেই। সেই নির্দেশ মেনেই এদিন বিজ্ঞপ্তি জারি করল কমিশন। নিয়ম অনুযায়ী, বিজ্ঞপ্তি জারির ২৪ থেকে ৪২ দিনের মধ্যে ভোট করাতে হয়। সেই নিয়ম মেনেই ১৯ ডিসেম্বর কলকাতায় হবে পুরভোট। তবে কমিশনের এদিনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ফের হাই কোর্টের দ্বারস্থ হয়েছে গেরুয়া শিবির। 

[আরও পড়ুন: ‘জনাব নয়, শ্রী বলুন’, অনুষ্ঠানে সঞ্চালকের ভুল শুধরে দিলেন মন্ত্রী ফিরহাদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে