BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডেঙ্গু নিয়ন্ত্রণে তৎপর কলকাতা পুরসভা, মশার লার্ভা ধ্বংস করতে শুরু হবে সাফাই অভিযান

Published by: Bishakha Pal |    Posted: June 15, 2020 10:19 pm|    Updated: June 15, 2020 10:19 pm

Kolkata Municipality starts cleaning to prevent dengue

কৃষ্ণকুমার দাস: ডেঙ্গু নিয়ন্ত্রণে মশার লার্ভা ধ্বংস করতে এ বছরও শহরের সমস্ত ফাঁকা জমি ও পুকুর-জলাশয় সাফাই করবে কলকাতা পুরসভা। নির্মীয়মাণ আবাসনেও জমা জলেও লার্ভা ধ্বংস করার লক্ষ্যে পুরসভার বিল্ডিং বিভাগ থেকে নির্মাতাদের নোটিশ পাঠানো হবে। সরকারি ও বেসরকারি অফিস এবং আবাসনের ভিতরেও জমা জলে ডেঙ্গুর বিস্তার রুখতে বিশেষ নজরদারি চালাবে পুরসভার স্বাস্থ্য বিভাগ।

বর্ষার শুরুতেই ডেঙ্গু প্রতিরোধে স্বাস্থ্য, জঞ্জাল সাফাই, নিকাশি, পরিবেশ ও বিল্ডিং বিভাগের শীর্ষকর্তাদের নিয়ে সোমবার পুরভবনে বৈঠক করেন পুরসভার মুখ্য প্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। পুরসভার ডেঙ্গু অভিযানে সমন্বয় রাখতে সমস্ত বিভাগীয় কর্তাদের নিয়ে একটি কমিটিও গড়ে দেন তিনি। যে সমস্ত বন্ধ বাড়িতে গত বছর মালিক বা সংস্থা নিজে থেকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সাফাই করেনি তাঁদের আবাসন পুরসভাই পরিস্কার করে দিয়েছিল। কিন্তু এই সাফাই বাবদ যে খরচ হয়েছিল তা পুরকরের সঙ্গে জুড়ে দিয়ে ওই বাড়ি ঠিকানায় পাঠিয়েছিল পুর কর্তৃপক্ষ।

[ আরও পড়ুন: বৈদ্যুতিক বাস চালানোয় আন্তর্জাতিক রোল মডেল কলকাতা, মিলল স্বীকৃতি ]

সূত্রের খবর, এবারও একই নিয়ম কার্যকরী হবে বলে সিদ্ধান্ত হয়েছে এদিনের বৈঠকে। পরে পুরমন্ত্রী জানান, করোনা রুখতে সমস্ত হাসপাতাল, বাজার ও জনপদে জীবাণুনাশক রাসায়নিক সোডিয়াম হাইপোক্লোরাইট স্প্রে করা হচ্ছে। পরীক্ষায় দেখা গিয়েছে, ডেঙ্গুর লার্ভা ধ্বংসে এই রাসায়নিক খুবই কার্যকর। তাই ডেঙ্গুর বাহক এডিস মশার লার্ভা মারতে সমস্ত নিকাশী ও জমে জলের পাত্রে এই রাসায়নিক স্প্রে করা হবে।

[ আরও পড়ুন: করোনায় আক্রান্ত বাড়ির পরিচারিকা, হোম আইসোলেশনে গেলেন মদন মিত্র ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে