BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

বিনামূল্যে করোনা পরীক্ষার ই-মেল পেয়েছেন? সাবধান! হতে পারে বড় বিপদ

Published by: Sayani Sen |    Posted: June 22, 2020 9:23 am|    Updated: June 22, 2020 9:23 am

An Images

অর্ণব আইচ: কোভিড ১৯ (Covid 19) পরীক্ষা করানোর নামে প্রতারণা ও জালিয়াতি। এই বিষয়ে সতর্ক করল কেন্দ্রীয় সরকারি সংস্থা। তারই ভিত্তিতে সোশ্যাল মিডিয়ায় সতর্কবার্তা দিচ্ছে কলকাতা পুলিশও। ভুলেও ওই ধরনের কোনও ভুয়ো মেল নিয়ে মাথা ঘামাতে নিষেধ করা হয়েছে।

কেন্দ্রীয় সংস্থা ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম জানিয়েছে, কোভিড ১৯ পরীক্ষার নাম করে ভুয়ো মেল পাঠাচ্ছে জালিয়াতরা। দেশের বড় শহরগুলির বহু বাসিন্দা ইতিমধ্যে এই মেল পেয়েছেন। তাঁদের বলা হয়েছে, বিনামূল্যে কোভিড ১৯ পরীক্ষা করা হবে। তার বদলে দিতে হবে তাঁদের যাবতীয় তথ্য। এভাবে ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে ব্যাংকের তথ্য জেনে নিচ্ছে জালিয়াতরা। একইসঙ্গে একটি লিংক পাঠানো হচ্ছে ই-মেলের মাধ্যমে। বিনামূল্যে করোনা পরীক্ষা করাতে গেলে ওই লিংকটি ক্লিক করতে বলা হচ্ছে। এভাবে জালিয়াতদের ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত হতে পারেন অনেকেই। আবার করোনাকে সামনে রেখে পুরস্কার ও টাকা দেওয়ার ফাঁদ পাতা হয়েছে। ভারত, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান ও ব্রিটেনের ৫০ লক্ষেরও বেশি মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে।  হ্যাকাররা ইতিমধ্যেই এই দেশগুলির বহু মানুষের ই-মেল আইডি পেয়ে গিয়েছে।  সেই সতর্কবার্তা পেয়েই দেশবাসীকে সতর্ক করেছে কেন্দ্রও। জারি হয়েছে নির্দেশিকা।

[আরও পড়ুন: আমফানে ‘মৃত’ অশ্বত্থে প্রাণ প্রতিষ্ঠা, সৌজন্যে কলকাতার ESI হাসপাতালের চিকিৎসক ও কর্মীরা]

এবার কেন্দ্রের দেখানো পথেই হাঁটল কলকাতা পুলিশও (Kolkata Police)। কোনও শহরবাসীর কাছে এই ধরনের মেল এলে তাঁরা যেন তা এড়িয়ে চলেন ও কোনও উত্তর না দেন, সেই বিষয়ে শহরবাসীকে সতর্ক করা হয়েছে। টুইটে সেকথা কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে।

পাশাপাশি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াও (SBI) গ্রাহকদের সতর্ক করেছে।

[আরও পড়ুন: ইউটিউব দেখে বানানো অস্ত্রেই প্রেমিকাকে খুন! রিজেন্ট পার্ক হত্যাকাণ্ডে প্রকাশ্যে নয়া তথ্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement