BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার একজোড়া নয়া উড়ালপুল পাচ্ছে শহর

Published by: Tanumoy Ghosal |    Posted: February 6, 2019 2:51 pm|    Updated: February 6, 2019 3:10 pm

Kolkata to get two flyovers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শহরে জোড়া উড়ালপুল। আলিপুর থেকে বালিগঞ্জ ফাঁড়ি এবং চিড়িয়াখানা থেকে টলি ক্লাব পর্যন্ত দুটি উড়ালপুল তৈরির সিদ্ধান্ত নিয়েছে পূর্ত দপ্তর। নয়া উড়ালপুলের তৈরির জন্য টেন্ডার ডাকা হয়েছে। খুব তাড়াতাড়িই কলকাতায় আরও দুটি উড়ালপুল তৈরির কাজ শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে।

[ রুবি মোড়ের কাছে বহুতলে আগুন, ধোঁয়ায় অসুস্থ বেশ কয়েকজন দমকলকর্মী]

অপরিসর শহরের রাস্তায় গাড়ির চাপ বাড়ছে। বাস-মিনিবাস যতটা না বেড়েছে, তার থেকেও ছোট ও প্রাইভেট গাড়ির সংখ্যা বেড়েছে বহুগুণ। কিন্তু রাস্তা সেভাবে বাড়েনি। বরং রাস্তার দু’ধারে গড়িয়ে উঠেছে দোকান, গাড়ির গতি আরও কমেছে। ফলে যা হওয়ার, তাই হয়েছে। নিত্য যানজটে নাজেহাল শহরবাসী। তাই শহরের গতি বাড়াতে উড়ালপুল তৈরি করা ছাড়া আর কোনও উপায় নেই। এরইমধ্যে আবার ভেঙে পড়েছে মাঝেরহাট সেতু। তাতে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠেছে। বেহালা থেকে ঘুরপথে যাতায়াত করতে গিয়ে সময় যেমন বেশি লাগছে, তেমনি আলিপুর-চেতলা অঞ্চলে গাড়ির সংখ্যাও বেড়েছে। সম্প্রতি মা উড়ালপুল থেকে এজেসি বসু রোড পর্যন্ত আরও একটি ব়্যাম্প তৈরি করা হয়েছে। আর এবার শহরে তৈরি করা হবে আরও দুটি উড়ালপুল।

দক্ষিণ কলকাতার আলিপুর চিড়িয়াখানা থেকে টালি নালা পেরিয়ে একটি উড়ালপুল নামবে টালিগঞ্জের টলি ক্লাবের কাছে। আর আলিপুরেরই সৌজন্য কমিউনিটি হলের সামনে থেকে আরও একটি উড়ালপুল তৈরি করা হবে। সেই উড়ালপুলটি শেষ হবে বালিগঞ্জ ফাঁড়িতে। এই উড়ালপুলের আবার একাধিক ব়্যাম্প থাকবে। আলিপুর থেকে উড়ালপুল হয়ে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত যেমন যাওয়া যাবে, তেমনি ওই উড়ালপুল থেকেই আবার ন্যাশনাল লাইব্রেরি ও শরৎ বসু রোডেও নামা যাবে। এমনকী, ওই উড়ালপুলের একটি ব়্যাম্প নামবে দেশপ্রিয় পার্কের দিকেও। দুটি উড়ালপুলই তৈরি করবে পূর্ত দপ্তর। এদিকে আবার বিদ্যাপতি সেতু বা শিয়ালদহের উড়ালপুলটিও নতুন করে তৈরির চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। নগরোন্নয়ন দপ্তর শিয়ালদহ উড়ালপুলকে আরও উঁচু ও প্রশস্ত করে তৈরি করতে চাইছে বলে জানা গিয়েছে। শোনা যাচ্ছে, শহরে যান চলাচল মসৃণ রাখতে বিকল্প উপায় বের করতে কোমর বেঁধে নেমেছে কলকাতা পুলিশ। শিয়ালদহ উড়ালপুলের নিচে থাকা হকারদের পুর্নবাসনের ব্যবস্থা করেই প্রকল্পের কাজ শুরু করবে রাজ্য সরকার।

[ প্রথা ভেঙে কন্যাদান ছাড়াই বিয়ে, নেটদুনিয়ায় প্রশংসা কুড়োচ্ছে এই ছবি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে