BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চিড়িয়াখানায় নতুন অতিথি! আসবে সবুজ অ্যানাকোন্ডা, বদলে আলিপুর দেবে শাঁখামুটি

Published by: Abhisek Rakshit |    Posted: August 31, 2021 2:36 pm|    Updated: August 31, 2021 2:36 pm

Kolkata zoo to get green anaconda | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: শাঁখামুটি দিয়ে সবুজ অ্যানাকোন্ডা নিয়ে আসতে চাইছে আলিপুর চিড়িয়াখানা (Alipur Zoo)। শীতের আগে চিড়িয়াখানায় সবুজ অ্যানাকোন্ডা নিয়ে আসার কথা রয়েছে। মাদ্রাজ ক্রোকোডাইল ব্যাংক থেকে তাদের নিয়ে আসা হবে। বিনিময় প্রথা মেনে বাইরে থেকে নতুন অতিথি নিয়ে আসা হয় চিড়িয়াখানায়। সেই মতো সবুজ অ্যানাকোন্ডার বদলে আলিপুর চিড়িয়াখানা মাদ্রাজ (Madras) ক্রোকোডাইল ব্যাংককে শাঁখামুটি সাপ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। এর আগে মাদ্রাজ ক্রোকোডাইল ব্যাংক থেকে আলিপুরে হলুদ অ্যানাকোন্ডা নিয়ে আসা হয়েছিল। সবুজ অ্যানাকোন্ডার দৈর্ঘ্য হলুদ অ্যানাকোন্ডার থেকে আরও বেশি হয়। ওজন‌ও প্রায় দ্বিগুণ।

২০১৯ সালে চারটি শাঁখামুটি দিয়ে চারটি হলুদ অ্যানাকোন্ডা আলিপুরে নিয়ে আসা হয়। দু’টি পুরুষ এবং দু’টি স্ত্রী। তখন তাদের বয়স ছিল পাঁচ বছর। গত জুলাই মাসে ন’টি বাচ্চা দিয়েছে একটি অ্যানাকোন্ডা। এর আগে ২০২০ সালে ১১টি বাচ্চা হয়েছিল। তার মধ্যে তিনটি মারা যায়। বর্তমানে চিড়িয়াখানায় মোট হলুদ অ্যানাকোন্ডা রয়েছে ২০টি। রাজ্য জু অথরিটির মেম্বার সেক্রেটারি সৌরভ চৌধুরি বলেন, “এবার‌ও শাঁখামুটি দিয়ে সবুজ অ্যানাকোন্ডা নিয়ে আসার কথা হচ্ছে। এ নিয়ে মাদ্রাজ ক্রোকোডাইল ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে কথা চলছে। তিন জোড়া অ্যানাকোন্ডা চেয়েছি। তার বদলে আলিপুর চিড়িয়াখানা তিন জোড়া শাঁখামুটি দিতে চাইছি। যদিও মাদ্রাজ ক’টি অ্যানাকোন্ডা দিতে ইচ্ছুক তা নিয়ে এখনও পর্যন্ত কিছু জানায়নি।”

[আরও পড়ুন: বচসার জেরে প্রতিবেশীদের লক্ষ্য করে অ্যাসিড হামলা খাস কলকাতায়, হাসপাতালে ভরতি ৪]

তিনি আরও জানান, “মাদ্রাজ থেকে যে ক’টি অ্যানাকোন্ডা আমাদের দেওয়া হবে, তার পরিবর্তে সে‌ই সংখ্যক শাঁখামুটি আমরা পাঠাব। সব কিছু ঠিক থাকলে শীতের আগে চিড়িয়াখানায় নতুন অতিথি আসতে পারে।” আলিপুর চিড়িয়াখানায় প্রায় ২৫টির মতো শাঁখামুটি রয়েছে। সবচেয়ে বিষাক্ত এই সাপ। ‌ভারত এবং বাংলাদেশে এদের বেশি দেখা যায়।

আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিসকুমার সামন্তর বক্তব্য, সবুজ অ্যানাকোন্ডা নিয়ে আসার জন্য মাদ্রাজ ক্রোকোডাইল ব্যাংকের সঙ্গে কথা চলছে। সবুজ অ্যানাকোন্ডার বদলে শাঁখামুটি নেবে কি না, তা মাদ্রাজ জু কর্তৃপক্ষ এখন‌ও স্পষ্ট করেনি। তবে শাঁখামুটি দিয়ে হলুদ অ্যানাকোন্ডা নিয়ে আসা হয়েছিল। আলিপুর চিড়িয়াখানায় শাঁখামুটির সংখ্যা অনেক। তাই মাদ্রাজ চাইলে এবার‌ও চিড়িয়াখানা কর্তৃপক্ষ শাঁখামুটি দিতে রাজি।

[আরও পড়ুন: একই বাড়িতে থেকে স্ত্রীও পেতে পারেন বিদ্যুতের আলাদা সংযোগ, সায় কলকাতা হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে