BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

মিলল শীতের আমেজ, এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা কমল ২ ডিগ্রিরও বেশি

Published by: Sayani Sen |    Posted: November 4, 2020 10:33 am|    Updated: November 6, 2020 4:54 pm

An Images

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: ক্যালেন্ডার বলছে কার্তিক মাস। তবে তা সত্ত্বেও এতদিন ধরে গরমে হাঁসফাঁস দশা রাজ্যবাসীর। বুধবার সকালে আচমকাই আবহাওয়ার পরিবর্তন। মিলল শীতের (Cold) আমেজ। এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা নামল ২ ডিগ্রিরও বেশি। রাতের তাপমাত্রা কমার সম্ভাবনার কথাই জানিয়েছে হাওয়া অফিস। ভোরের দিকে শীতের আমেজও আপাতত বজায় থাকবে। তবে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বেলা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে বলেই মত আবহাওয়াবিদদের।

দেশজুড়ে শীতের শুরু। মৌসম ভবনের পূর্বাভাস পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী চারদিনে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। রাজধানী দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতাও জারি করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব এবং উত্তর রাজস্থানে আগামী ৪৮ ঘণ্টায় শৈত্যপ্রবাহের সম্ভাবনা। আর কলকাতায় হেমন্তের আবহাওয়া। কলকাতায় আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা (Temperature) এক ধাক্কায় ২ ডিগ্রির বেশি নেমে গেল। সোমবার কলকাতায় রাতের তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রী। সেই তাপমাত্রা একদিনে নেমে মঙ্গলবার রাতে হল ২২.৪ ডিগ্রি। কলকাতার বাতাসে এখনও জলীয় বাষ্প রয়েছে।তার ফলে রাতের তাপমাত্রা কমলেও দিনের বেলায় আর্দ্রাতাজনিত অস্বস্তি কিছুটা থাকবে। তবে রাতে এবং ভোরের দিকে হালকা শীতের আমেজও বজায় থাকবে।

[আরও পড়ুন: পাহাড় পরিস্থিতি জটিল করছে সরকার, নবান্নে মুখ্যমন্ত্রী-মোর্চার বৈঠক নিয়ে অভিযোগ বিরোধীদের]

তবে কলকাতায় হেমন্তের আমেজ হলেও আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলায় হালকা বৃষ্টির (Rain) পূর্বাভাস। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয় বাষ্প ঢুকে এই বৃষ্টিপাত। আগামী ২৪ ঘন্টা পর থেকে অবশ্য উত্তরবঙ্গের শীতের আমেজ শুরু হবে কমবে রাতের তাপমাত্রা।বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর ও ত্রিপুরাতেও। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা অসম ও মেঘালয়েও। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তামিলনাড়ু উপকূলে ঘূর্ণাবর্তও রয়েছে। তাছাড়া সক্রিয় উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে তামিলনাড়ু, কেরলের পাশাপাশি দক্ষিণ ভারতের রাজ্যগুলিতেও আগামী কয়েকদিন বৃষ্টিপাতের সম্ভাবনা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement