৬ মাঘ  ১৪২৬  সোমবার ২০ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৬ মাঘ  ১৪২৬  সোমবার ২০ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

অর্ণব আইচ: বিদেশি ভাড়াটে ‘সি ফর্ম’ না ভরলে গ্রেপ্তার হবেন বাড়িওয়ালা। লালবাজারের কর্তাদের কাছে খবর, বহু রোমানীয়, নাইজেরীয়, বাংলাদেশির মতো বিদেশি শহরের হোটেলে না থেকে থাকছেন ভাড়া বাড়িতে। তাঁরা সংশ্লিষ্ট থানায় ‘সি ফর্ম’ জমা দিচ্ছেন না। তাই প্রাথমিকভাবে পুলিশের পক্ষে বোঝা শক্ত হয়ে দাঁড়িয়েছে যে, কতজন বিদেশি কলকাতায় বৈধ পদ্ধতিতে এসে থাকছেন।

[আরও পড়ুন: NRC নিয়ে অসহযোগিতার ডাক কানহাইয়ার, কলকাতার যুক্তমঞ্চে তুমুল সমালোচনা]

সোমবার লালবাজারে গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা জানিয়েছেন, কোনও বিদেশি ভাড়াটে থানায় গিয়ে ‘সি ফর্ম’ ভরেছেন কি না, সেই দায়িত্ব নিতে হবে বাড়িওয়ালাকেই। যদি দেখা যায় এর অন্যথা হয়েছে, তবে সেই বাড়িওয়ালাকে পুলিশ গ্রেপ্তার করবে। এই অপরাধে বাড়িওয়ালার আট বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। সম্প্রতি এই কারণেই গোলপার্কের কাছে একটি অতিথিশালার মালিকের বিরুদ্ধে পুলিশ অভিযোগ দায়ের করে ব্যবস্থা নিয়েছে।

পুলিশ জানিয়েছে, দিল্লি থেকে যে রোমানীয়কে কলকাতা পুলিশ গ্রেপ্তার করেছে, ওই ব্যক্তিও ‘সি ফর্ম’ ভরেনি বলেই সন্দেহ। বহু রোমানীয়, নাইজেরীয় ও বাংলাদেশির মধ্যে প্রবণতা দেখা গিয়েছে, একটি বিশেষ ওয়েবসাইট দেখে তারা বাড়ি ভাড়া নেয়। এড়িয়ে চলার চেষ্টা করে হোটেল বা অতিথিশালাকে। দিল্লি থেকে ধৃত রোমানীয় এটিএম জালিয়াত ও তার দুই সঙ্গী ওই ওয়েবসাইটের মাধ্যমেই বাড়ি ভাড়া নেয়। তবে তাদের পরিচয়পত্রর কপি তারা বাড়িওয়ালাকে দিয়েছিল। কলকাতার ক্ষেত্রে দেখা গিয়েছে, বহু নাইজেরীয় লেক, চারু মার্কেট, যাদবপুর এলাকায় ভাড়া বাড়িতে থাকেন। আবার কিছু এলাকায় বাড়ি ভাড়া নিয়ে থাকেন রোমানীয়রা। পূর্ব যাদবপুর, পঞ্চসায়র অঞ্চলে অনেক বাংলাদেশিকেও বাড়ি ভাড়া নিয়ে থাকতে দেখা গিয়েছে।

[আরও পড়ুন: অমানবিক! ক্যানসার আক্রান্ত মেয়েকে শিকলে বেঁধে ডাক্তার খুঁজতে ব্যস্ত বাবা]

কিন্তু, তাঁদের মধ্যে একটি অংশ থানায় গিয়ে ‘সি ফর্ম’ ভরেন না বলে অভিযোগ। সেই ক্ষেত্রে কোনও বিদেশি অপরাধ করে গা—ঢাকা দিয়ে থাকলেও সহজে ধরা পড়বে না। স্থানীয় থানায় গিয়ে যেমন বিদেশিদের এই ফর্ম ভরতি করার দায়িত্ব রয়েছে। তেমনই বাড়িওয়ালার উপর দায়িত্ব বর্তেছে তাঁদের ভাড়াটে ফর্ম ভরছেন কি না, সেদিকে নজর দেওয়ার। যে বাড়িগুলিতে বিদেশিরা ভাড়া নিয়ে থাকেন, তাঁদের অনেক বাড়িওয়ালাই প্রবাসী। সেই বাড়িওয়ালাদের নজর দিতে হবে বলে জানিয়েছে পুলিশ।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং