BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বইমেলার ব্যানারে নেতাজির ‘মৃত্যুদিন’, তুঙ্গে বিতর্ক, কাঠগড়ায় গিল্ড

Published by: Kishore Ghosh |    Posted: March 1, 2022 7:46 pm|    Updated: March 1, 2022 7:59 pm

Kunal Ghosh demands removal of controversial banner on Netaji from Kolkata Book Fair | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর অন্তর্ধান সম্ভবত দেশের সবচেয়ে বড় বিতর্ক। তিনি নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose)। আদৌ কি তাইহোকুর বিমান দুর্ঘটনাতে তাঁর মৃত্যু হয়েছিল, তা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। নেতাজির অন্ধর্ধান রহস্যের সমাধান হয়নি আজও। কিন্তু বইমেলায় গিল্ডের প্যাভিলিয়নে দেখা গেল সেই সমাধান হয়ে গিয়েছে! সেখানে জ্বল জ্বল করছে নেতাজির মৃত্যুদিন! একটি ব্যানারে নেতাজির জন্ম তারিখের সঙ্গে দেওয়া হয়েছে মৃত্যুদিনও। ঘটনায় তীব্র বিতর্ক তৈরি হয়। গিল্ডের সমালোচনা করে টুইট করেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh)।

কোভিডের (Covid) কারণে গত বছর বইমেলা হয়নি। গতকাল সোমবার থেকে শুরু হয়েছে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। মেলা উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু মেলা শুরুর দ্বিতীয় দিনেই দানা বাঁধল বিতর্ক। বইমেলায় খোদ গিল্ডের প্যাভিলিয়নে দেখা গেল নেতাজির মৃত্যুদিন! একটি ব্যানারে ছবি-সহ নেতাজির জন্ম তারিখের সঙ্গে দেওয়া হয়েছে মৃত্যুদিন। লেখা হয়েছে জন্ম ২৩ জানুয়ারি ১৮৯৭, মৃত্যু ১৮ আগস্ট ১৯৪৫। অর্থাৎ কিনা তাইহোকুর বিমান দুর্ঘটনার দিনটিকেই মৃত্যুদিন হিসেবে উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: নেই যুদ্ধের প্রভাব, কলকাতা বইমেলার শুরুতেই রাশিয়ার স্টলে ভিড়]

এই ঘটনায় বইমেলার আয়োজক সংস্থা গিল্ডের তীব্র সমালোচনা করেছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। টুইট করে প্রতিবাদ জানান তিনি। লেখেন, “অপদার্থ! জেনে নাকি না জেনে? বইমেলায় গিল্ডের করা প্যাভিলিয়নে নেতাজির জন্মতারিখের সঙ্গে মৃত্যুর দিনও!!! তাহলে অন্তর্ধান রহস্যের সমাধান করে দিল গিল্ডই। অবিলম্বে এইসব সরানো হোক। আমরা নেতাজির অন্তর্ধান রহস্যের যথাযথ তদন্তের পক্ষে।”

তবে কুণালের তীব্র সমালোচনার পর এবং বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে বইমেলার ব্যানারে নেতাজির মৃত্যুদিন সংক্রান্ত খবর প্রকাশিত হওয়ার পরেই সরিয়ে ফেলা হয় গিল্ডের প্যাভিলিয়নের ওই ব্যানার।

[আরও পড়ুন: কলকাতার স্বর্ণ ব্যবসায়ী খুনের কিনারা, ভিনরাজ্য থেকে গ্রেপ্তার ৩]

উল্লেখ্য, আন্তর্জাতিক কলকাতা বইমেলা মেলা শুরু হয়েছে ২৮ ফেব্রুয়ারিতে। চলবে ১৩ মার্চ পর্যন্ত। মেলা খোলা থাকছে দুপুর ১২টা থেকে রাত ৮টা অবধি। বইমেলায় এবারের থিম বাংলাদেশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে