BREAKING NEWS

৩১ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দ্বাদশ শ্রেণিতে ভরতির শেষ তারিখ কবে? জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

Published by: Tiyasha Sarkar |    Posted: June 8, 2021 8:44 pm|    Updated: June 8, 2021 8:44 pm

Last date for Class 12 admission in West Bengal announced | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: রাজ্যের তরফে আগেই জানানো হয়েছিল, করোনা পরিস্থিতিতে হবে না একাদশের পরীক্ষা। এবার দ্বাদশে ভরতির দিনক্ষণ জানালো হল। একাদশের পড়ুয়াদের অভিভাবকরা ১৫ জুলাইয়ের মধ্যে স্কুলে গিয়ে সন্তানদের ভরতি করাতে পারবেন দ্বাদশ শ্রেণিতে।

করোনা পরিস্থিতিতে মাধ্যমিক (Madhyamik Exam 2021 ) ও উচ্চমাধ্যমিক (Higher Secondary 2021) নেওয়া হবে কি না, তা নিয়ে সংশয় থাকলেও প্রথমেই বাতিল করা হয়েছিল দ্বাদশের পরীক্ষা। পরবর্তীতে গতকাল অর্থাৎ সোমবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বাতিল করা হচ্ছে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এরপর মঙ্গলবার একটি নির্দেশিকা জারি করল সংসদ। সেখানে স্কুলগুলির প্রধান শিক্ষকদের বলা হয়েছে, চলতি বছরে যারা একাদশের পরীক্ষা দিত, তাঁদের প্রত্যেককে দ্বাদশ শ্রেণিতে প্রমোশন দিতে হবে। অর্থাৎ পরীক্ষা ছাড়াই দ্বাদশ শ্রেণিতে উঠবে প্রত্যেকে। বলা হয়েছে, ১৫ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণিতে ভরতির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের স্কুলে আসার প্রয়োজনও নেই। অভিভাবকরা প্রয়োজনীয় নথি নিয়ে স্কুলে গেলেই হবে। করোনা বিধি মেনেই ভরতি প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে সংসদের তরফে।  

[আরও পড়ুন: ‘ভালবাসার মানুষকেই বিয়ে করব’, প্রেমিকের বাড়ির সামনে ধরনায় মালদহের তরুণী]

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতেও সমস্ত বিধি মেনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার চেষ্টা করেছে রাজ্য। তৈরি করা হয়েছিল বিশেষজ্ঞ কমিটি। কিন্তু পরীক্ষা নিয়ে ঝুঁকি থাকছেই, কমিটি এমনটাই দাবি করে। রাজ্যবাসীও পরীক্ষা বাতিলের পক্ষেই সায় দেন। যার জেরে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় সরকার। তবে কীভাবে মূল্যায়ন হবে ইতিমধ্যেই তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।  বিশেষজ্ঞ কমিটি আগেই এ বিষয়ে বলেছিল, যেহেতু ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রজেক্টের ১০ নম্বর জমা পড়ে গিয়েছে পর্ষদে। তাই নবম শ্রেণির রেজাল্টের ভিত্তিতে এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের ফাইনাল মার্কশিট তৈরি করা যেতে পারে।  উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও প্রজেক্ট জমা পড়ে গিয়েছে সংসদে। যেহেতু চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা করোনার জেরে একাদশের পরীক্ষাও দিতে পারেনি, সেই কারণে তাদের জন্য হোম অ্যাসাইনমেন্ট অর্থাৎ বাড়ি বসেই যদি আরও কোনও প্রজেক্ট করানো যায়, তার ভিত্তিতে মার্কশিট তৈরি করা যেতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement