BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

বিন্দলের অপসারণ চেয়ে সুপ্রিম কোর্টকে চিঠি রাজ্য বার কাউন্সিলের, বিরোধিতায় কাউন্সিলের সদস্যরাই

Published by: Krishanu Mazumder |    Posted: June 28, 2021 11:10 pm|    Updated: June 28, 2021 11:31 pm

Lawyers send letter to chief justice of Supreme Court against Bar council chairman Ashok Deb | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে ((Rajesh Bindal) ) সরানোর আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতির কাছে চিঠি লিখে ছিলেন রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান অশোক কুমার দেব। এবার সেই চিঠিকে কেন্দ্র করে কাউন্সিলের অন্দরেই বিরোধিতা শুরু হয়ে গিয়েছে। সোমবার বার কাউন্সিলের চার সদস্য, কৈলাস তামোলি, সমীর পাল, রবীন্দ্রনাথ ভট্টাচার্য এবং মিহির দাস, প্রধান বিচারপতি এনভি রামান্নাকে আলাদা চিঠি দিয়েছেন।

সেই চিঠিতে তারা লিখেছেন, ‘বার কাউন্সিলের অন্য সদস্যদের সঙ্গে কোনও আলোচনা না করেই লেটারহেড ব্যবহার করে এক্তিয়ার বহির্ভূতভাবে ওই চিঠি লিখেছেন বার কাউন্সিলের (Bar Council) চেয়ারম্যান। কাউন্সিলের কোনও মিটিংয়ে এই ধরনের কোনো অ্যাজেন্ডা ছিল না।’ পাশাপাশি বিষয়টি নিয়ে তারা অবগত নন বলেও চিঠিতে উল্লেখ করেছেন ওই চার সদস্য। তাঁরা বলেছেন, ‘চেয়ারম্যানের স্বাক্ষরিত যে চিঠিটি গিয়েছে, তা আসল বিষয়টির চেয়ে অনেক বেশি ঘৃণাপূর্ণ এবং জটিল। চিঠিটি হাস্যকর এবং বার কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠ ব্যাপারটি সম্পর্কে অবগত নন।’‌ 

[আরও পড়ুন: বাঁকুড়ার পর নদিয়া, টাকা দিলেই মিলছে জাল Aadhaar কার্ড, গ্রেপ্তার ৩]

পরিশেষে তাঁরা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের আবেদনও জানিয়েছেন। অশোক দেব যে চিঠি পাঠিয়েছিলেন তাতে তিনি লিখেছিলেন, ‘কলকাতা হাইকোর্টের ঐতিহ্য রয়েছে। এটি দেশের প্রথম হাইকোর্ট। কিন্তু সাম্প্রতিক সময়ে এমন কিছু উদাহরণ রয়েছে যে কারণে বিচারপতি বিন্দলের নিরপেক্ষতা নিয়ে সন্দেহসূচক ধারণার উদ্রেক হচ্ছে।’ উদাহরণ হিসেবে প্রথমেই চিঠিতে নারদ মামলার কথা উল্লেখ করেছেন রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান। এ প্রসঙ্গে গত ১৭ মে যেভাবে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজ্যের হেভিওয়েট নেতা মন্ত্রী জামিনের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছিলেন সেই প্রসঙ্গ উল্লেখ করেন। পাশাপাশি গোটা ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে গত ২৪ মে কলকাতা হাইকোর্টের আরেক কর্মরত বিচারপতি অরিন্দম সিনহা যে চিঠি লিখেছিলেন সে কথাও উল্লেখ করেন তিনি।

পাশাপাশি নারদ মামলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মলয় ঘটকের হলফনামা জমা দেওয়ার প্রসঙ্গ থেকে শুরু করে নন্দীগ্রাম মামলায় বিচারপতি কৌশিক চন্দর বেঞ্চে স্থানান্তরের বিষয়টিও সামনে এনে বিচারপতি বিন্দালের অপসারণ দাবি করেন তিনি। এরপরই ওই চিঠির বিরোধিতা করেন বিশিষ্ট আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য। ফেসবুক পোস্টে তিনি লিখেন, ‘রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যানের এই ধরনের চিঠি পাঠানোর কোনও এক্তিয়ার নেই। এই চিঠি পাঠিয়ে তিনি রাজ্যের সমস্ত আইনজীবীকে খাটো করেছেন।’ অশোক দেবের বিরুদ্ধে তিনি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে স্বতঃপ্রণোদিত আদালত অবমাননার প্রক্রিয়া রুজুরও অনুরোধ জানান।

[আরও পড়ুন: কোভিড টিকা নিতে গিয়ে মাথা ফাটল মহিলার, ধুন্ধুমার সিঙ্গুর হাসপাতালে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement