Advertisement
Advertisement
Lok Sabha 2024

ভোটে কলকাতায় অশান্তি রুখতে আঁটসাঁট নিরাপত্তা, কোথায় কত কেন্দ্রীয় বাহিনী?

৩২৪ বিশেষ QRTও ৭২ 'নাইট পেট্রোল ভেহিক্যালে' টহল কেন্দ্রীয় বাহিনীর।

Lok Sabha 2024: 324 QRT team and 72 Night Petrol Vehicle for Kolkata
Published by: Paramita Paul
  • Posted:May 30, 2024 9:55 am
  • Updated:May 30, 2024 12:27 pm

অর্ণব আইচ: ভোটের দিন (Lok Sabha 2024) কলকাতায় অশান্তি রুখতে টহল দেবে কেন্দ্রীয় বাহিনীর ৩২৪টি বিশেষ কিউআরটি। এই বিশেষ কুইক রেসপন্স টিম বা বিশেষ কিউআরটি মূলত টহল দেবে শহরাঞ্চলেই। কলকাতা (Kolkata) ছাড়াও বারাকপুর, বিধাননগর ও বারাসতের একটি অংশে টহল দেবে কেন্দ্রীয় বাহিনীর কুইক রেসপন্স টিম। কলকাতায় ভোটের আগে ও ভোট চলাকালীন যে কোনও গোলমাল খবর পাওয়ার পাঁচ থেকে দশ মিনিটের মধ্যে যাতে এই বিশেষ কিউআরটি পৌঁছে যেতে পারে, সেরকমই ব‌্যবস্থা নেওয়া হচ্ছে।

এছাড়াও রাতের শহরে যাতে কোনও রকমের অশান্তি বা রাজনৈতিক সংঘর্য না হয়, তার জন‌্য থাকছে ৭২টি ‘নাইট পেট্রোল ভেহিক‌্যাল’, যাতে করে টহল দেবে কেন্দ্রীয় বাহিনী। বুধবার ধনধান‌্য স্টেডিয়ামে একটি বৈঠকে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের কর্তারা। এখানেই উপস্থিত ছিলেন কলকাতা পুলিশের কর্তারা, প্রত্যেকটি থানার ওসি, সেক্টর মোবাইলের দায়িত্বে থাকা আধিকারিকরা। এই বৈঠকে নির্বাচন কমিশনের কর্তারা পুলিশ আধিকারিকদের বিভিন্ন নির্দেশ দেন।

Advertisement

[আরও পড়ুন: পুরীতে জগন্নাথ দেবের চন্দন যাত্রায় বাজির স্তূপে আগুন, ঝলসে গেলেন বহু পুণ্যার্থী]

লালবাজারের সূত্র জানিয়েছে, কলকাতার প্রত্যেকটি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। মোট ২৪৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কলকাতায় আসছে। এর মধ্যে উত্তর কলকাতা কেন্দ্রে ১ হাজার ৮৬৯টি বুথের জন‌্য ৬৬.৫ কোম্পানি, দক্ষিণ কলকাতা কেন্দ্রে ২ হাজার ৭৮টি বুথের জন‌্য ৮২.৬১ কোম্পানি, যাদবপুর কেন্দ্রের ৯৪৩টি বুথের জন‌্য ৩৬.৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। এ ছাড়াও কলকাতা পুলিশের আওতায় থাকা ডায়মন্ড হারবার কেন্দ্রের একটি অংশে ১৪৪টি বুথের জন‌্য ৭.৩ কোম্পানি ও জয়নগর কেন্দ্রের একটি অংশে ১২৪টি বুথের জন‌্য ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হচ্ছে।

Advertisement

ভোটের দু’দিন আগে থেকেই ৪৫টি নাকা, এফএসটি ও এসএসটি-র নাকায় আধ সেকশন করে কেন্দ্রীয় বাহিনী থাকছে। ভোটে কলকাতার রাস্তায় টহল দেবে ১৮৫টি কুইক রেসপন্স টিম বা কিউআরটি। এ ছাড়াও টহল দেবে ৩২৪টি বিশেষ কিউআরটি। প্রত্যেকটি গাড়িতে থাকবে এক সেকশন বা আটজন করে কেন্দ্রীয় বাহিনী ও তার সঙ্গে কলকাতা পুলিশের একজন করে আধিকারিক, যিনি বাহিনীকে রাস্তা দেখাবেন। মূলত বহুতল আবাসন ও ঘিঞ্জি বসতি এলাকায় টহল দেবে এই গাড়িগুলি, যাতে এলাকাগুলি থেকে হঠাৎ একদল লোক এসে কোনও গোলমাল না করতে পারে।

[আরও পড়ুন: বিদেশের মাটিতে ভারতীয়দের অপহরণ পাকিস্তানিদের! মোটা টাকার মুক্তিপণ চেয়ে ফোন]

এভাবে বারবার ওই জায়গাগুলিতে ঘুরে ‘এরিয়া ডমিনেট’ করবে কেন্দ্রীয় বাহিনী। ভোটের দুদিন আগে থেকেই সারারাত ধরে যে ৭২টি নাইট পেট্রোল ভেহিক‌্যাল শহরে টহল দেবে, তাতেও এক সেকশন করে কেন্দ্রীয় বাহিনী থাকবে। এবারই নতুন আওতায় আসা ভাঙড় এলাকায় ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষা করবে কলকাতা পুলিশ। ভোটে ভাঙড় এলাকায় ১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বুথগুলিতে থাকবে। এ ছাড়াও ৩৬টি বিশেষ কিউআরটি, ১০টি নাইট পেট্রোল ভেহিক‌্যাল, প্রায় ১৮টি কিউআরটি ভাঙড় এলাকায় টহল দেবে, যাতে কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে জানিয়েছে পুলিশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ