৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

চলতি মাসে তৃতীয়বার, ফের একধাক্কায় অনেকটা বাড়ল গ্যাসের দাম

Published by: Subhajit Mandal |    Posted: February 25, 2021 8:59 am|    Updated: February 25, 2021 9:20 am

An Images

স্টাফ রিপোর্টার: বুধবার মধ‌্যরাত থেকে ফের বাড়ল রান্নার গ‌্যাসের দাম। এই দফায় সিলিন্ডার পিছু ২৫ টাকা দামি হয়েছে ভরতুকিহীন LPG। এই নিয়ে ফেব্রুয়ারি মাসে পরপর তিনবার গ‌্যাসের মূল‌্যবৃদ্ধি হয়েছে। তিনবারে মোট ১০০ টাকা দাম বেড়েছে। বৃহস্পতিবার থেকে কলকাতায় রান্নার গ‌্যাসের দাম ৮২০ টাকা ৫০ পয়সা। 

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এখন নিয়ম করে মাসের শুরুর দিকেই রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করে। প্রতি মাসের শুরুতেই জানিয়ে দেওয়া হয় সিলিন্ডারের নতুন দাম। তবে এ মাসে এই নিয়ে তিনবার মূল্যবৃদ্ধি হল। এর আগে ৪ এবং ১৫ তারিখ একইভাবে বেড়েছিল গ্যাসের দাম। গত মাস পর্যন্ত ৭২০ টাকা ৫০ পয়সা দিয়ে রান্নার গ্যাস কিনতে হত আমজনতাকে। যেহেতু পেট্রল ও ডিজেলের দাম গত কয়েক দিন ধরে লাফিয়ে বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়েই বাড়ল রান্নার গ‌্যাসের দাম। কারণ রান্নার গ‌্যাস (LPG) তৈরি হয় অপরিশোধিত পেট্রোলিয়াম থেকেই। জ্বালানির দাম এভাবে লাগাতার বাড়তে থাকায় নাভিশ্বাস উঠেছে আমজনতার। একে করোনার জেরে বেহাল দশা অর্থনীতির, রুটি-রুজি হারিয়ে বহু মানুষ বেকার। তার উপর রান্নার গ‌্যাসের দাম ৮০০ পেরিয়ে যাওয়াটা মরার উপর খাঁড়ার ঘায়ের মতোই।

[আরও পড়ুন: আর বিনামূল্যে টিকা নয়! কোভিড ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের]

এদিকে লিটার পিছু পেট্রেল-ডিজেল একশো টাকা ছুঁইছুঁই হওয়ায় গত ২০ ও ২১ ফেব্রুয়ারি তৃণমূল কর্মীদের রাজ্য জুড়ে বিক্ষোভ-মিছিলের নির্দেশ দিয়েছেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজে একাধিক জনসভা ও কর্মসূচিতে লাগাতার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির জেরে কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ করছেন। রাজ‌্য সরকার পেট্রল ও ডিজেলের উপর থেকে এক টাকা করে কর কমালেও তাতে কোনও সুরাহা হচ্ছে না রোজ জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায়। বিধানসভা নির্বাচনের আগে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি অন্যতম ইস্যু করেছেন মমতা। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আজ বৃহস্পতিবার অভিনব পদ্ধতিতে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ নিজের গাড়ি ছেড়ে দিয়ে ব্যাটারি চালিত স্কুটি চেপে নবান্নে যাবেন তিনি। সূত্রের খবর, সকাল এগারোটা নাগাদ বাড়ি থেকে বেরিয়ে পায়ে হেঁটে হাজরা মোড়ে এসে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের ব্যাটারি চালিতে স্কুটিতে সওয়ার হবেন। নবান্নের আগে অন্য একটি কর্মসূচিতেও যেতে পারেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement