BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Madhyamik-Higher Secondary: আগামী বছর পূর্ণ সিলেবাসে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক? বোর্ডের সিদ্ধান্তহীনতায় চিন্তিত পরীক্ষার্থীরা

Published by: Tiyasha Sarkar |    Posted: May 12, 2022 7:31 pm|    Updated: May 12, 2022 7:31 pm

Madhyamik and Higher Secondary to be conducted in full syllabus? Students confused | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: আগামী মাসেই ফল প্রকাশ তিন মেগা পরীক্ষার। জুনের শুরুতে জয়েন্ট এন্ট্রান্স, কিছুদিন পর মাধ্যমিক এবং মাসের মাঝামাঝি উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হতে পারে। কোভিডের কারণে বহুদিন ক্লাস না হওয়ায় চলতি বছরে মাধ্যমিক (Madhyamik Exam 2022) এবং উচ্চমাধ্যমিকে সিলেবাস কমানো হয়েছিল। ২০২৩-এ রাজ্যের দুই মেগা পরীক্ষা পূর্ণ সিলেবাসে হওয়ার কথা। তবে সিলেবাস শেষ করায় কাঁটা হয়ে দাঁড়িয়েছে সময়। বিভিন্ন শিক্ষক সংগঠন মধ্যশিক্ষা পর্ষদ বা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে দাবি জানিয়েছে, ছাত্রছাত্রীদের স্বার্থে দ্রুত বিষয়টি পরিষ্কার করা হোক।

২০২০ সাল থেকে শুরু হয় কোভিডের দাপট। টানা বন্ধ ছিল স্কুল। পরের বছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দু’টি পরীক্ষাই হয়নি। কিছুদিন ক্লাস হলেও শেষ হয়নি সিলেবাস। সেই কারণে চলতি বছরে দু’টি পরীক্ষাতেই সিলেবাসের বোঝা কমানো হয়। পর্ষদ এবং সংসদ প্রায় ৩০ শতাংশ করে কম সিলেবাসে পরীক্ষা নিয়েছে এবার। আগামী মাসে যার ফল প্রকাশ। জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানিয়েছেন, জুনের প্রথম সপ্তাহের মধ্যেই ফল প্রকাশ হবে। আগামী বছরের পরীক্ষা পূর্ণ সিলেবাসে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে পর্ষদ এবং সংসদ।

[আরও পড়ুন: বউদির টানে দাদাকে খুন! ময়নার যুবক খুনে নয়া তথ্য, রাজনীতি করতে গিয়ে মুখ পুড়ল বিজেপির]

কিন্তু চলতি বছরে জানুয়ারির জায়গায় ক্লাস শুরু হয়েছে ফেব্রুয়ারি থেকে। গরমের ছুটি ২২ দিনের জায়গায় বেড়ে হয়েছে ৪৫ দিন। এরমধ্যে হোম সেন্টারে উচ্চমাধ্যমিক হওয়ায় ক্লাস হয়নি কিছুদিন। এরফলে দশম এবং দ্বাদশের ক্লাস প্রায় তিন মাস অতিরিক্ত বন্ধ থেকেছে। সিলেবাস আদৌ শেষ করা যাবে কি না তা নিয়ে সন্দিহান শিক্ষকরা। প্রধান শিক্ষকদের একটি সংগঠনের সম্পাদক চন্দন মাইতি জানিয়েছেন, “আগামী বছরের মাধ্যমিক–উচ্চমাধ্যমিক পূর্ণ সিলেবাসে হবে না কি তা কমবে তা বুঝতে পারছে না ছাত্রছাত্রীরা। আমাদের কাছেও কোনও উত্তর নেই। অকারণ ছুটি বেড়ে যাওয়ায় সিলেবাস শেষ করা সম্ভব না। এই অবস্থায় আমরা পর্ষদ এবং সংসদকে দ্রুত পরীক্ষার সিলেবাস ঘোষণার দাবি জানাচ্ছি।”

পর্ষদ এবং সংসদ পরিস্থিতির দিকে নজর রাখছে। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, “করোনা পরিস্থিতি বিবেচনা করে ও অন্য বোর্ডগুলো কি করছে দেখে তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে পূর্নাঙ্গ সিলেবাসে পরীক্ষা হবে কিনা। অন্য বোর্ড পূর্ণাঙ্গ সিলাবাস করলে উচ্চমাধ্যমিকও পূর্ণাঙ্গ করতে হবে। না হলে ইনজাস্টিস হবে।”

[আরও পড়ুন: Coronavirus Update: গত ২৪ ঘণ্টায় সামান্য বাড়ল রাজ্যের সংক্রমণ, সুস্থতার হার প্রায় ৯৯ %]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে