BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার শিক্ষকের ভূমিকায় মালা-ফিরহাদ-অতীন, নবনির্বাচিত কাউন্সিলরদের শেখাবেন পুর-নিয়ম

Published by: Paramita Paul |    Posted: January 26, 2022 2:29 pm|    Updated: January 26, 2022 2:29 pm

Mala Roy, Firhad Hakim, Atin Ghosh to give lesson to newly elected TMC councilors

কৃষ্ণকুমার দাস: প্রকল্পের ক্ষেত্রে আর্থিক প্রস্তাব কীভাবে প্রস্তুত করতে হয়, অধিবেশনে কোন নিয়ম মেনে প্রশ্ন-উত্তর করা যায়? এমনই নানা পদ্ধতি ও নিয়ম-কানুন শেখাতে নবনির্বাচিত কাউন্সিলরদের পাঠ দেবেন মেয়র ফিরহাদ হাকিম। প্রশাসনের সঙ্গে কীভাবে যোগসূত্র বজায় রেখে নাগরিকদের পুর-পরিষেবা স্বচ্ছন্দে‌ পৌঁছে দেবেন তারও খুঁটিনাটি জানাবেন তিনি। একই সঙ্গে কোনও প্রকল্পে আর্থিক প্রস্তাব কীভাবে উত্থাপন করতে হয়, কীভাবে বাজেট চূড়ান্ত হয় তাও এই বিশেষ কর্মশালায় শিখিয়ে দেবেন মেয়র পারিষদ দেবব্রত মজুমদার।

নবনির্বাচিত কাউন্সিলরদের নিয়ে টানা তিন ঘণ্টার এই ‘ক্লাস’ চলবে শনিবার টাউন হলে। শিক্ষকের ভূমিকায় মেয়র ছাড়াও থাকছেন ডেপুটি মেয়র অতীন ঘোষ, মেয়র পারিষদ দেবব্রত মজুমদার এবং চেয়ারপারসন মালা রায়। কোভিড যুদ্ধ ছাড়াও ডেঙ্গু-ম‌্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সাফল্যের নিরিখে কলকাতা পুরসভা দেশের মধ্যে সেরা হয়েছে। আর এই লড়াইয়ে অন‌্যতম কান্ডারি কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ এবার নবনির্বাচিত কাউন্সিলরদের শেখাবেন কীভাবে সাধারণ নাগরিকদের স্বাস্থ‌্য পরিষেবা পৌঁছে দিতে হবে।

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

শুধু তাই নয়, স্বাস্থ‌্য সচেতনতা বৃদ্ধিতে ওয়ার্ডে ওয়ার্ডে কীভাবে ‘গণ-আন্দোলন’ গড়ে তুলতে হয় তাও হাতেকলমে শিখিয়ে দেবেন সদ‌্য ভোটে জিতে আসা সহকর্মীদের। পুরসভার চেয়ারপার্সন মালা রায় এবার নিয়ে ষষ্ঠবার জিতে এসেছেন। দ্বিতীয় দফায় অধিবেশন পরিচালনার দায়িত্ব পেয়েছেন। স্বভাবতই মাসিক অধিবেশনে কীভাবে প্রস্তাব উত্থাপন করতে হবে এবং প্রশ্ন-উত্তরে অংশ নিতে হবে তা টাউন হলের কর্মশালায় শেখাবেন দক্ষিণ কলকাতার সাংসদ। শাসক ও বিরোধী মিলিয়ে প্রায় ৪০ জন নতুন কাউন্সিলর পুরসভায় নির্বাচিত হয়েছেন। সবাইকে কর্মশালার জন‌্য প্রশ্ন-উত্তর ফরম‌্যাটে শেখানোর জন‌্য মেয়রের অফিস মঙ্গলবার থেকেই ব‌্যস্ত হয়ে পড়েছে।

কোভিড সংক্রমণের কারণে বিশেষ সতর্কতা নিয়ে শুক্রবার টাউন হলে চলতি পুরবোর্ডের দ্বিতীয় মাসিক অধিবেশন বসছে। ওই হলেই পরদিন নবনির্বাচিতদের প্রশিক্ষণ শিবির হবে। দুপুর দুটো থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ‘ক্লাস’ চলবে। মেয়রের শপথে গরহাজির বিজেপি এবার প্রশিক্ষণ নিতে টাউন হলের কর্মশালায় হাজির হয় কি না, সেটাই এখন দেখতে চাইছেন পুরকর্তারা।

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে