BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আমফানে ক্ষতিগ্রস্ত গাছ রিপ্ল্যান্ট করার সিদ্ধান্ত, পরিবেশ দিবসে সূচনা করবেন মুখ্যমন্ত্রী

Published by: Tiyasha Sarkar |    Posted: June 1, 2020 10:21 pm|    Updated: June 1, 2020 10:44 pm

Mamata Banerjee govt to replant trees uprooted in super cyclone Amphan

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ঘূর্ণিঝড় আমফানের (Amphan) দাপটে ক্ষতিগ্রস্ত হয়েছে শতাব্দীপ্রাচীন বহু গাছ। তাই রাজ্যে নতুন করে সবুজায়ন করতে ৫ জুন অর্থাৎ বিশ্ব পরিবেশ দিবসকেই বেছে নিয়েছে সরকার। ওই দিন সকালে দক্ষিণ কলকাতায় একটি পুরনো গাছ রিপ্ল্যান্ট করে এই কর্মসূচির উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০ মে রাজ্য জুড়ে তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় আমফান। কার্যত এলোমেলো করে দিয়েছে গোটা রাজ্যের ছবিটাই। নষ্ট হয়েছে হাজার হাজার বিঘা জমির ফসল। উপরে পড়েছে প্রায় সাড়ে চার লক্ষ বিদ্যুতের খুঁটি। শতাব্দী প্রাচীন যে গাছগুলো এতদিন ধরে রোদ-ঝড়-বৃষ্টি থেকে মানুষ ও প্রাণীদের রক্ষা করেছে, উপড়ে গিয়েছে সেসব গাছও। সেই গাছগুলিকে রিপ্ল্যান্ট করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সূত্রের খবর, ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসেই উদ্বোধন হবে এই কর্মসূচির। এদিন হরিশ পার্কে উপড়ে যাওয়া একটি গাছ রিপ্ল্যান্ট করে কর্মসূচির সূচনা করবেন খোদ মুখ্যমন্ত্রী। পরবর্তীতে মোট সাড়ে ছ’কোটি গাছ রোপন ও পুনপ্রতিস্থাপন করা হবে গোটা রাজ্যে।

[আরও পড়ুন: বসতি এলাকায় সংক্রমণ রুখে সাফল্য, এবার বাজারে বিশেষ অভিযান কলকাতা পুরসভার]

জানা গিয়েছে, এদিন হরিশ পার্কে কর্মসূচির উদ্বোধনের পর কলকাতা, বিধাননগরেও হবে গাছ রিপ্ল্যান্ট ও নতুন গাছ রোপন। জেলার বিভিন্ন প্রান্তেও চলবে এই কর্মসূচি। প্রসঙ্গত, এর আগে আয়লা, বুলবুল, ফণি রাজ্যে দাপট চালালেও আমফানে ক্ষতির পরিমাণ বহুগুণ বেশি।

[আরও পড়ুন: করোনা আবহে নয়া লুকে কলকাতা মেট্রো, এবার সিটে স্টিকারের উপর বসতে হবে যাত্রীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে