২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে শঙ্খ ঘোষের শেষকৃত্য, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

Published by: Suparna Majumder |    Posted: April 21, 2021 1:34 pm|    Updated: April 21, 2021 2:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে প্রয়াত কবি শঙ্খ ঘোষের (Shankha Ghosh) শেষকৃত্য। বুধবার শোকপ্রকাশ করে একথাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বুধবার প্রয়াত কবির শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, “বিশিষ্ট কবি, সাহিত্য সমালোচক ও রবীন্দ্র বিশেষজ্ঞ শঙ্খ ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ সকালে কলকাতায় নিজ বাসভবনে প্রয়াত হন। বয়স হয়েছিল ৮৯ বছর। শঙ্খবাবু যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনা করেছেন। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘ওকাম্পোর রবীন্দ্রনাথ’, ‘ধূম লেগেছে হৃদকমলে’, ‘এ আমির আবরণ’। জ্ঞানপীঠ, পদ্মভূষণ, দেশিকোত্তম, সাহিত্য অ্যাকাডেমি, রবীন্দ্র স্মৃতি পুরস্কার-সহ অজস্র সম্মানে তিনি ভূষিত হয়েছেন। শঙ্খবাবুর সাথে আমার অত্যন্ত সুসম্পর্ক ছিল। তাঁর প্রয়াণে সাহিত্য জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি প্রয়াত শঙ্খ ঘোষের আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

[আরও পড়ুন: বাংলা সাহিত্য জগতে ইন্দ্রপতন, প্রয়াত কবি শঙ্খ ঘোষ]

১২ এপ্রিল থেকে জ্বর ছিল কবি শঙ্খ ঘোষের। ১৪ এপ্রিল তাঁর করোনা (Corona Virus) পরীক্ষার ফল পজিটিভ আসে। শোনা গিয়েছে, হাসপাতালে যাওয়ায় প্রবল আপত্তি ছিল ৮৯ বছরের কবির। সেই কারণে বাড়িতেই আইসোলেশনের ব্যবস্থা করেছিলেন পরিজনেরা। এমনিতেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। কোভিডের (COVID-19) কারণে আরও দুর্বল হয়ে পড়েছিলেন। মঙ্গলবার রাতে শারীরিক অবস্থার আরও অবনতি হয়। বুধবার ভোরে ভেন্টিলেশনে দেওয়া হয়েছিল। কিন্তু কোনও কিছুতেই লাভ হয়নি। কবির পরিবারের বাকি সদস্যরাও করোনায় আক্রান্ত বলে শোনা গিয়েছে। ইতিমধ্যেই শঙ্খ ঘোষের বাড়িতে গিয়ে সমবেদনা জানিয়েছেন ফিরহাদ হাকিম। বামফ্রন্টের পক্ষ থেকেও শোকপ্রকাশ করা হয়েছে। বাংলার তরুণ কবি এবং লেখকদের মাথার উপর অভিভাবকের মতো ছিলেন শঙ্খ ঘোষ। সেই অভিভাবককে হারালেন বলে মন্তব্য করেছেন কবি জয় গোস্বামী। “অকল্পনীয় অভাবনীয় অপূরণীয় ক্ষতি … ভালো থাকবেন কবি … ” লিখেছেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee)।

[আরও পড়ুন: করোনায় প্রয়াত ‘সিম্বা’ খ্যাত অভিনেতা কিশোর নন্দলস্কর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement