Advertisement
Advertisement
Mamata Banerjee

গেরুয়া ‘ফতোয়া’ মানা সম্ভব নয়, মোদিকে কড়া চিঠি মমতার

রেশন নিয়ে মুখ্যমন্ত্রীর সাফ বার্তা, রাজ্য নিজের টাকাতেই রেশন দেবে, কেন্দ্রের ভরসায় থাকবে না।

Mamata Banerjee opposes central instructions on saffronization and writes to PM Modi | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:January 16, 2024 2:55 pm
  • Updated:January 16, 2024 5:47 pm

গৌতম ব্রহ্ম: কেন্দ্রের নির্দেশ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে গেরুয়া রং করা কিম্বা লোগো বসানোর ‘ফতোয়া’ রাজ্য মানবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) কেন্দ্রের এই নির্দেশিকার বিরুদ্ধে রাজ্যের সিদ্ধান্ত জানিয়ে কড়া চিঠি পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi)। সম্প্রতি প্রতিটি রাজ্যকে কেন্দ্রের তরফ থেকে নির্দেশিকা পাঠানো হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গেরুয়া রং (Saffron) ও কেন্দ্রের লোগো ব্যবহার করতে হবে। তা মানতে রাজি নয় পশ্চিমবঙ্গ। আর কেন্দ্রের এহেন নির্দেশ কী কারণে মানছে না রাজ্য, তাও চিঠিতে জানালেন মুখ্যমন্ত্রী।

এক্ষেত্রে রাজ্যের বক্তব্য, শিক্ষা প্রতিষ্ঠানগুলো চলে রাজ্যের টাকায়। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলি স্বায়ত্ত্বশাসিত। সেখানে সরকার অযথা হস্তক্ষেপ করতে পারে না। এই অবস্থায় দাঁড়িয়ে কেন্দ্রের এই নির্দেশিকা গ্রহণ করার অর্থ কেন্দ্রের হস্তক্ষেপ মেনে নেওয়া। এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাজ্যের তরফ থেকে মমতা প্রধানমন্ত্রীকে জানিয়ে দিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত কোনওভাবেই মানা সম্ভব নয়। রাজ্যের কেন্দ্রীয় সরকার তাদের অফিসের রং পরিবর্তন করে গেরুয়া করে দিচ্ছে। রেল স্টেশন, মেট্রো স্টেশনে রং পরিবর্তন করে গেরুয়া করে দিচ্ছে। কোনও কিছুই মানছে না। তৃণমূল-সহ বিরোধী দলগুলো কেন্দ্রের এই আচরণে বিরুদ্ধে সবসময় ক্ষোভপ্রকাশ করে এসেছে।

Advertisement

[আরও পড়ুন: কুয়াশায় দিল্লি বিমানবন্দরে বিপর্যস্ত পরিষেবা, নতুন নির্দেশিকা জারি ডিজিসিএ-র]

এবার প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, কেন্দ্রের নির্দেশ মানা সম্ভব নয়। তবে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এই নিয়ে কোন উত্তর আসেনি। ‘প্রধানমন্ত্রী অন্ন যোজনা’ প্রকল্প নিয়ে বাংলার বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ করেছেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি জানান, রাজ্য নিজেদের টাকায় রেশন (Ration) দেয় সাধারণ মানুষকে। এজন্য কেন্দ্রের টাকার উপর ভরসা করে না। নবান্ন সূত্রে জানা গিয়েছে, রাজ্য এব্যাপারে সবরকম প্রস্তুতি নিয়ে নিয়েছে। রাজ্যের অভিযোগ, কেন্দ্র রেশন বাবদ রাজ্যের পাওনা ৭০০০ কোটি টাকা দিচ্ছে না। 

Advertisement

[আরও পডুন: ফ্ল্যাট প্রতারণা মামলায় ‘ধাক্কা’ নুসরতের, কী নির্দেশ নিম্ন আদালতের?]

উল্লেখ্য, এর আগে ডিসেম্বরে দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে বকেয়া সংক্রান্ত আবেদন করেন। বকেয়া মেটানোর আশ্বাসও দেওয়া হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত তা পাওয়া যায়নি। এদিনের চিঠিতে মুখ্যমন্ত্রী উল্লেখ করেছেন, যে পরিমাণ বকেয়া ছিল, তার সঙ্গে যুক্ত হয়েছে রেশনের ৭০০০ কোটি টাকা। কিন্তু কোনও টাকাই দিচ্ছে না কেন্দ্র। নবান্ন সূত্রে বলা হয়েছে, রাজ্য গরিব মানুষকে নিজেদের টাকায় চাল, গম ও অন্যান্য রেশন সামগ্রী দেবে সারা বছর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ