Advertisement
Advertisement
Rajdeep Sardesai

সাংবাদিক রাজদীপ সরদেশাইয়ের ‘শাস্তি’তে সরব মমতা, অন্যান্য সংবাদমাধ্যমকে প্রশ্ন, চুপ কেন?

টুইট করে এই ইস্যুতে নিজের প্রতিক্রিয়া দিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

Mamata Banerjee supports journalist Rajdeep Sardesai and questions other media on their silence in tweet |SangbadPratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:January 29, 2021 12:31 pm
  • Updated:January 29, 2021 2:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংবাদমাধ্যম গণতন্ত্রের একটা বড় স্তম্ভ। তার কণ্ঠরোধ করার প্রচেষ্টা দুর্ভাগ্যজনক। সাংবাদিক রাজদীপ সরদেশাইয়ের (Rajdeep Sardesai) পাশে দাঁড়িয়ে এভাবেই ফের সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে সোচ্চার হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। শুক্রবার সকালে তিনি রাজদীপের পক্ষে টুইট করেন। তাতে লেখেন, ওঁর সঙ্গে যা ঘটছে, তা জেনে আমি ব্যথিত। এই বিষয় নিয়ে অন্যান্য সংবাদমাধ্যমের ভূমিকাও দুঃখজনক বলে মনে করেন তিনি।

সমস্যার সূত্রপাত দিল্লির কৃষক আন্দোলন থেকে। সাধারণতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিল চলাকালীন নজিরবিহীন অশান্তিতে এক কৃষকের প্রাণহানি ঘটে। কৃষকদের অভিযোগ, দিল্লি পুলিশের গুলিতেই তাঁর মৃত্যু হয়েছে। এই খবর সংগ্রহ করতে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে রাজদীপ সরদেশাই টুইট করেছিলেন, পুলিশের গুলিতে কৃষকের মৃত্যু হয়েছে। কৃষকরা তাঁকে জানিয়েছেন, এই বলিদান বিফলে যাবে না। কিন্তু আসল তথ্য অনুযায়ী, ওই মৃত্যুর সঙ্গে পুলিশের গুলিচালনার কোনও সম্পর্ক নেই। এরপরই রাজদীপের মতো নামী, অভিজ্ঞ সাংবাদিকদের বিরুদ্ধে ভুল খবর পেশের অভিযোগ ওঠে। ভুল বুঝে তিনি টুইট ডিলিটও করে দেন। তবে তার আগেই শাস্তিস্বরূপ চ্যানেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, আগামী দু’সপ্তাহ রাজদীপ চ্যানেলে কোনও অনুষ্ঠান করতে পারবেন না, একমাসের বেতনও পাবেন না।

[আরও পড়ুন: বিধানসভা ভোটের রণকৌশল বৈঠক মমতার, ডাকলেন সব বিধায়ক, সাংসদদের]

এ নিয়ে নানা মহলে নানা প্রতিক্রিয়া দেখা দেয়। এমনকী সোশ্যাল মিডিয়াতেও রাজদীপ সরদেশাইয়ের বিরুদ্ধে তৈরি হতে থাকে জনমত।শুক্রবার সকালে এ নিয়ে টুইটারে নিজের মতামত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, বিষয়টি নিয়ে বহু সংবাদমাধ্যমই চুপ। কিন্তু গণতান্ত্রিক দেশে কোনও কিছু নিয়ে সরব হওয়াই কাম্য। আর সংবাদমাধ্যমকে তো এ বিষয়ে এগিয়ে আসতেই হবে। কারণ, তারা গণতন্ত্রের অতি গুরুত্বপূর্ণ একটা স্তম্ভ। পাশাপাশি, রাজদীপ সরদেশাইয়ের সঙ্গে যা ঘটেছে, তাতে তিনি ব্যথিত বলেও টুইটে লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগেও মুখ্যমন্ত্রী একাধিকবার সংবাদমাধ্যমের ভূমিকা নিয়ে নানা প্রতিক্রিয়া দিয়েছেন। সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে সওয়াল করেছেন। এবার রাজদীপের মতো অভিজ্ঞ সাংবাদিকের পাশেও দাঁড়ালেন তিনি।

[আরও পড়ুন: বাংলায় ৪০ আসনে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত হেমন্ত সোরেনের! ‘আগে ঝাড়খণ্ড সামলাও’, পালটা মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ