BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্থগিত থাক NEET ও JEE, মোদিকে চিঠি মমতার

Published by: Sucheta Sengupta |    Posted: August 24, 2020 11:50 am|    Updated: August 24, 2020 5:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলেজ, বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা নিয়ে UGC’র গাইডলাইনের বিরোধিতার পর এবার NEET ও JEET নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতের পথে পশ্চিমবঙ্গ সরকার।পরীক্ষার দিনক্ষণ পুনর্বিবেচনার আরজি জানিয়ে প্রধানমন্ত্রীকে ২ পাতার চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। লিখলেন, যেভাবে দিনে দিনে করোনা সংক্রমণ বাড়ছে তাতে ডাক্তারি এবং ইঞ্জিনিয়ারিং-এর সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা হলে দেশের ছাত্রছাত্রীদের বিপদের মুখে ঠেলে দেওয়া হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত NEET ও JEET স্থগিত রাখা হোক। 

আজ সকালেই এ নিয়ে টুইট করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের উদ্দেশে তিনি লেখেন, পরিস্থিতি এখনও পরীক্ষা নেওয়ার মতো যথাযথ নয়। পড়ুয়াদের নিরাপত্তার বিষয়টি অগ্রগণ্য। তা মাথায় রেখে যেন পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়।

জুলাইয়ের শেষে NEET এবং JEE হওয়ার কথা ছিল। কিন্তু করোনা আবহে এই গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানান পড়ুয়ারাই। তা বিবেচনা করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ইঞ্জিনিয়ারিংয়ের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা JEE-এর মেন পরীক্ষা হবে ১-৬ সেপ্টেম্বরের মধ্যে। আর JEE advance-এর পরীক্ষা হবে ২৭ সেপ্টেম্বর। ডাক্তারিতে ভরতির জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা NEET হবে ১৩ সেপ্টেম্বর। কিন্তু সেপ্টেম্বরেও সেই পরীক্ষা পিছনোর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অভিভাবকদের একাংশ। তবে এই সেই আবেদনও খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। 

[আরও পড়ুন: করোনা আবহে ফের কলকাতায় অঙ্গদান, ব্রেন ডেথ রোগীর অঙ্গ বাঁচবে একাধিক প্রাণ]

রবিবার রাহুল গান্ধীও এ নিয়ে সরব হন। এরপর আজ মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি কলেজ, বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা নিয়ে UGC’র গাইডলাইনের কথা উল্লেখ করেন। লেখেন যে আগেরবার ভিডিও কনফারেন্সের প্রধানমন্ত্রীর কাছেও পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আরজি জানিয়েছিলেন। এবার NEET, JEE নিয়েও সেই একই আবেদন তাঁর। করোনা আবহে এখনই পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি নেই বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এ নিয়ে বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠিও পাঠান তিনি। তবে বিশেষজ্ঞ মহলের একাংশের ধারণা, মুখ্যমন্ত্রীর আবেদনে পরীক্ষার দিন বদলের সম্ভাবনা অতি ক্ষীণ।

[আরও পড়ুন: তৃণমূল সম্পর্কে কী ভাবছে যুবসমাজ? ইঙ্গিত পেতে ২৮ আগস্টের ভারচুয়াল সভার ‘শেয়ারে’ নজর দলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement