BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

সংরক্ষণের অভাব, ভারতীয় জাদুঘরের সংস্কার চলাকালীন ক্ষতিগ্রস্ত বহু দুষ্প্রাপ্য সামগ্রী

Published by: Sucheta Sengupta |    Posted: September 25, 2020 11:53 am|    Updated: September 25, 2020 11:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুনির্দিষ্ট নিয়ম না মেনে সংস্কারের কাজে হাত দেওয়া হয়নি। ফলে কলকাতার ভারতীয় জাদুঘরে (Indian Museum) বহু দুষ্প্রাপ্য ঐতিহাসিক সামগ্রীর প্রভূত ক্ষয়ক্ষতি হয়েছে। সম্প্রতি রিপোর্ট পেশ করে এমনই তথ্য সামনে আনল দেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (CAG)। এই রিপোর্টে বেশ বিড়ম্বনার মুখে কলকাতার ইন্ডিয়ান মিউজিয়াম কর্তৃপক্ষ।

Indian-museum

শতাব্দীপ্রাচীন সংগ্রহশালাগুলি সংস্কারের জন্য চলতি বছরের বাজেটে নির্দিষ্ট অঙ্কের অর্থ বরাদ্দ ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তার আগে জানুয়ারিতে স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে কলকাতায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই জাদুঘর সংস্কারের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। CAG রিপোর্ট বলছে, কেন্দ্রীয় বাজেটে প্রথমে সংস্কারের কাজের জন্য বরাদ্দ করা হয়েছিল ৮৩ কোটি টাকার কিছু বেশি। পরে তা বাড়িয়ে ১০৫ কোটি করা হয়েছে। সেখানে কলকাতার ভারতীয় জাদুঘরের কাজ করতে খরচ হয়েছে ২৫ কোটি টাকা মাত্র। কিন্তু সেই কাজে যথেষ্ট দায়সারাভাবে হয়েছে বলে অভিযোগ বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: লকডাউনে বন্ধ স্কুলে জন্মাচ্ছে ডেঙ্গুর লার্ভা, কড়া পদক্ষেপ কলকাতা পুরসভার]

CAG রিপোর্ট অনুযায়ী, সংস্কারের কাজ করার সময় কলকাতা মিউজিয়ামের সুপ্রাচীন এবং দুষ্প্রাপ্য, বহুমূল্য সামগ্রী মোটেই ভালভাবে সংরক্ষণ করা হয়নি। নির্দিষ্ট নিয়ম মেনে কাজ হয়নি। তাই বহু ঐতিহাসিক সামগ্রী, পুরাসামগ্রীর ক্ষতি হয়েছে। সংস্কারের পরও তা জনসাধারণের সামনে আনা যাচ্ছে না। এই ভবনগুলি সংস্কারের কাজের দায়িত্ব সাধারণত ন্যাশনাল বিল্ডিং কনস্ট্রাকশন কর্পোরেশনের (NBCC)। তাদেরই অভিযোগ, কাজের সময়ে যেভাব, যতটা যত্নে ওইসব সামগ্রী রাখতে হতো, তা কলকাতার জাদুঘরে তা রাখা হয়নি। কোনও নির্দিষ্ট পরিকল্পনা না থাকায় এমন বিপত্তি বলে মনে করছেন NBCC’র কর্মীদের একাংশ। তাঁদের আরও ধারণা, প্রত্নতাত্ত্বিক বেশ কয়েকটি সামগ্রী নষ্টও হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: কলকাতায় NIA’র মুখোমুখি ছত্রধর মাহাতো, দেখা করতে পারেন মমতার সঙ্গেও]

আগেও বার দুয়েক ভারতীয় জাদুঘরে সংস্কারের কাজ নিয়ে অভিযোগ উঠেছিল। একবার কাজ চলাকালীন ছাদের একাংশ ভেঙে পড়ায় অল্পের জন্য প্রাণহানির মতো বড় বিপর্যয় ঘটেনি। রক্ষা পেয়েছিল ঐতিহাসিক এক বহুমূল্য মূর্তিও। কিন্তু তারপরও শিক্ষা হয়নি। কেন্দ্রীয় বরাদ্দের টাকায় কাজ করতে গিয়ে খরচ কমিয়ে দায়সারাভাবে তা সম্পন্ন হয়েছে বলেই আক্ষেপ পুরাতত্ববিদদের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement