BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রথযাত্রা নিয়ে আলোচনার জন্য বঙ্গ বিজেপিকে চিঠি রাজ্যের

Published by: Tanumoy Ghosal |    Posted: December 12, 2018 5:38 pm|    Updated: December 12, 2018 6:11 pm

Meeting on Rath Jatra

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: আদালতের নির্দেশ মেনে শেষপর্যন্ত রথযাত্রা নিয়ে বিজেপির প্রতিনিধিদের বৈঠকে ডাকল রাজ্য সরকার। বৃহস্পতিবার লালবাজারে প্রতিনিধিদলের সদস্যদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজি। রাজ্য বিজেপি দপ্তরে চিঠি পৌঁছেছে বলে জানা গিয়েছে।

[ লোকসভার রণকৌশল তৈরি করতে রাজ্য সভাপতিদের সঙ্গে বৈঠকে মোদি-শাহ]

এ রাজ্যের রথযাত্রার অনুমতি চেয়ে হাই কোর্টে মামলা করেছিল বিজেপি। রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও ডিজিকে গেরুয়া শিবিরের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসার নির্দেশ দিয়েছে হাই কোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ। রায় ঘোষণার পর, গত শনিবার নবান্নে গিয়ে মুখ্যসচিবের দেখা করেন বিজেপি নেতা মুকুল রায় ও জয়প্রকাশ মজুমদার। রাজ্যের শীর্ষ প্রশাসনিক আধিকারিককে লিখিতভাবে আলোচনার বসার প্রস্তাব দেন। কিন্তু, তাতে জটিলতা আরও বাড়ে। মুকুল রায় ও জয়প্রকাশ মজুমদারের সঙ্গে আলোচনায় আপত্তি জানিয়ে হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছে রাজ্য সরকার। সরকারের বক্তব্য, ওই দুই বিজেপি নেতার বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। তাই তাঁদের সঙ্গে আলোচনা করা যাবে না। মামলাটির নিষ্পত্তি হওয়ার আগেই রথযাত্রা নিয়ে আলোচনার জন্য রাজ্য বিজেপি নেতৃত্বকে চিঠি পাঠাল সরকার। বৃহস্পতিবার লালবাজারে বিজেপির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজি। প্রতিনিধি দলে থাকবেন মুকুল রায়, জয়প্রকাশ মজুমদার ও প্রতাপ বন্দ্যোপাধ্যায়।  

BJP letter

গত বৃহস্পতিবার নিরাপত্তার কারণে এ রাজ্যে বিজেপি রথযাত্রা কর্মসূচিতে স্থগিতাদেশ জারি করে হাই কোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তীর সিঙ্গল বেঞ্চ। মামলা গড়ায় ডিভিশন বেঞ্চে। শুক্রবার দিনভর চলে শুনানি। স্থগিতাদেশ বহাল রেখে রথযাত্রা নিয়ে সরকারকে বিজেপির সঙ্গে আলোচনায় বসার নির্দেশ দেয় বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ। এদিকে শুক্রবারই আবার কোচবিহার থেকে রথযাত্রার কর্মসূচি সূচনা করার কথা ছিল বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের। কিন্তু, স্থগিতাদেশের কারণে রথ বের করা যায়নি। গত রবিবার কাকদ্বীপে কর্মসূচিও বাতিল করে দেয় বিজেপির রাজ্য নেতৃত্ব। আগামী ১৪ ডিসেম্বর  বীরভূমের তারাপীঠে রথযাত্রা নিয়ে অবশ্য এখনও সিদ্ধান্ত ঘোষণা করেনি বঙ্গ বিজেপি।

[ প্রয়াত বিধানসভার ডেপুটি স্পিকার হায়দার আজিজ সফি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে