১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ভারী বৃষ্টিতে কলকাতায় সকালেই ঘনাল সন্ধে, উত্তরবঙ্গেও দুর্যোগের আশঙ্কা

Published by: Sayani Sen |    Posted: July 4, 2021 11:14 am|    Updated: July 4, 2021 11:19 am

MeT predicts heavy rain for North Bengal in next 48 hours । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: বর্ষার শুরু থেকে বেশ হাঁকিয়ে ব্যাটিং করছে বর্ষা (Monsoon)। সঙ্গে রয়েছে নিম্নচাপের দাপট। রবিবারেও তাই বৃষ্টি থেকে মুক্তি নেই কলকাতাবাসীর। এদিন সকাল থেকেই শহরের আকাশের মুখভার। দশটা থেকে প্রবল বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলা। উত্তরবঙ্গের ছবিও একইরকম। রবিবার এবং সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রাজস্থান থেকে নাগাল্যান্ড পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা। এই অক্ষরেখা বিহার ও উত্তরবঙ্গের (North Bengal) উপর দিয়ে গেছে। তার প্রভাবে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে বাংলায় বৃষ্টি। রবিবার কলকাতায় দিনভর আংশিক মেঘলা আকাশ। বৃষ্টি চলছে সকাল থেকেই। তবে বৃষ্টি কমে গেলেই জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। এদিন সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস।

[আরও পড়ুন: ‘মনোরঞ্জন ব্যাপারীর মতো বহু বিধায়কই বাংলায় কাজ করার সুযোগ পান না’, বিস্ফোরক লকেট]

বৃষ্টি (Rain0) চলবে উত্তরবঙ্গেও। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার-সহ পাঁচ জেলায় সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে। প্রবল বৃষ্টিতে পাহাড়ি এলাকায় ধস নামার আশঙ্কা। বাড়বে নদীর জলস্তর। নীচু এলাকায় প্লাবনের আশঙ্কা। ইতিমধ্যেই বিপদগ্রস্ত এলাকার বাসিন্দাদের অন্যত্র সরানোর কাজ শুরু হয়েছে। বাংলার পাশাপাশি অতি ভারী বৃষ্টি হবে বিহারে। প্রবল বর্ষণের সম্ভাবনা অসম ও মেঘালয়েও। উত্তর-পূর্ব ভারতের মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা ও অরুণাচল প্রদেশ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

[আরও পড়ুন: পার্টি অফিস থেকে টেনে বের করে TMC কর্মীদের গুলি, প্রতিবাদ মিছিলের ডাক মদন মিত্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement