BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: পুজোর ভিড়ে বাড়তে পারে করোনা, রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: September 28, 2021 6:18 pm|    Updated: September 28, 2021 7:21 pm

MHA writes to states that large scale gathering in Puja may lead surge in COVID-19 cases | Sangbad Pratidin

নন্দিতা রায় ও শুভঙ্কর বসু: সামনেই উৎসবের মরসুম। আর তাতে ঊর্ধ্বমুখী হতে পারে করোনার (Corona Virus) গ্রাফ। এমন পরিস্থিতিতে অতিরিক্ত ভিড় নিয়ে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করল কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক। সংক্রমণ বাড়লে কনটেনমেন্ট জোনের সংখ্যা বাড়ানোর পরামর্শ দিল স্বাস্থ্যমন্ত্রক।

এদিকে, গতবারের মতো এবারও কি দর্শকহীন হবে দুর্গাপুজো (Durga Puja 2021)? তা নিয়ে কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছে মামলা। মঙ্গলবার শুনানির কথা ছিল। এই আবেদনের জবাব দিতে সময় চেয়ে নিয়েছে রাজ্য। ৩০ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: তৃণমূলে যাচ্ছেন অশোক লাহিড়ী? জল্পনার মধ্যেই মুখ খুললেন বিজেপি বিধায়ক]

সোমবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের চিঠি দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা  (Ajay Bhalla)। চিঠিতে করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে। চিঠিতে লেখা হয়েছে, করোনা পরিস্থিতির উন্নতি ঘটেছে। কিন্তু সামনেই উৎসবের মরসুম। পুজো, মেলা-সহ ধর্মীয় অনুষ্ঠানে জমায়েত হলে ফের বাড়তে পারে সংক্রমণ। তাই স্থানীয় প্রশাসনকে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। টিকাকরণের গতি বাড়ানোর কথাও বলা হয়েছে। প্রয়োজনে করোনা পরিস্থিতিতে লাগাম পরাতে কনটেনমেন্ট জোনের সংখ্যা বাড়ানোর পরামর্শও দেওয়া হয়েছে।

এদিকে উল্লেখ্য, গত বার দুর্গাপুজোয় একাধিক বিধিনিষেধ আরোপ করেছিল হাই কোর্ট। হাইকোর্টের নির্দেশ ছিল, বড় পুজোগুলিতে (অর্থাৎ যাদের মন্ডপ ৩০০ স্কোয়ার মিটারের অধিক জায়গা জুড়ে তৈরি) একসঙ্গে ৪৫ সদস্য প্রবেশ করতে পারবেন। তারা সর্বোচ্চ ৬০ জনের তালিকা প্রস্তুত করতে পারবেন। বিভিন্ন দিন প্রবেশের জন্য তালিকা বদলানো যাবে। প্রতিদিন প্রবেশের যে তালিকা তৈরি হবে, সকাল আটটার মধ্যে তা মণ্ডপে টাঙিয়ে দিতে হবে। ছোট পুজোগুলির ক্ষেত্রে ২০ জনের তালিকা তৈরি করা যাবে। মণ্ডপে একসঙ্গে ১৫ জন প্রবেশ করতে পারবেন। এছাড়াও উপযুক্ত করোনা বিধি মেনে ঢাকিরা নো এন্ট্রি জোনে থাকতে পারবেন বলেও জানিয়েছিল হাইকোর্ট। এবারও এসব বিধি-নিষেধ বলবৎ থাকবে কিনা, এখন সে দিকেই নজর পুজোর উদ্যোক্তা থেকে সাধারণ মানুষের।

[আরও পড়ুন: শক্ত হয়ে গিয়েছিল হৃদপিণ্ডের পেশি, SSKM হাসপাতালে বিরল অস্ত্রোপচারে নতুন হার্ট পেল রোগী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement