BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

উচ্চমাধ্যমিকের প্রতিটি পরীক্ষাকেন্দ্রে মোবাইল স্ক্যানার, নজিরবিহীন সিদ্ধান্ত সংসদের

Published by: Subhajit Mandal |    Posted: February 6, 2019 7:52 pm|    Updated: February 6, 2019 7:58 pm

mobile scanner to be used in HS exam

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উচ্চমাধ্যমিকে প্রশ্নফাঁস তথা পরীক্ষা বিভ্রাট রুখতে নজিরবিহীন সিদ্ধান্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। এবার পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ রুখতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে চলেছে সংসদ। রাজ্যের প্রতিটি পরীক্ষাকেন্দ্রে ব্যবহার করা হবে অত্যাধুনিক মোবাইল স্ক্যানার। কেউ মোবাইল নিয়ে প্রবেশ করতে চাইলেই শব্দ করে সতর্কবার্তা দেবে স্ক্যানার। একবার নয়, দুবার প্রত্যেক পরীক্ষার্থীকে স্ক্যানারে সার্চ করা হবে। রাজ্যের প্রতিটি পরীক্ষাকেন্দ্রেই থাকবে এই স্ক্যানার। কন্ট্রোল রুম খোলা হবে প্রধান শিক্ষকের ঘরে। কোনও পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন পাওয়া গেলে, তাঁকে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে না।

[ফাঁস রুখতে নয়া পদক্ষেপ, পুলিশের সামনেই খোলা হবে উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র]

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছেন, পরীক্ষায় যতরকম বিভ্রাট, প্রশ্নফাঁস সব কিছুই হয় মোবাইলের মাধ্যমে। তাই পরীক্ষার্থীরা যাতে কোনওরকমভাবেই মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে না পারে সেদিকে বিশেষ নজর রাখা হচ্ছে। গতবছর ময়নাগুড়ির একটি স্কুলে প্রশ্নফাঁসের ঘটনা প্রকাশ্যে আসায়, রীতিমতো মুখ পুড়েছিল পর্ষদের। পরীক্ষার প্রায় ঘণ্টা দেড়েক আগে প্রশ্নপত্র খুলে ফেলেছিলেন ময়নাগুড়ির সুভাষনগর হাই স্কুলের প্রধান শিক্ষক। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার আগেভাগে একাধিক পদক্ষেপ করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষাকেন্দ্র প্রশ্নপত্র খোলা নিয়েও বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে সংসদের তরফে। এতদিন পর্যন্ত পরীক্ষার কিছুক্ষণ আগে প্রধান শিক্ষকের ঘরে খোলা হত প্রশ্নপত্র। কিন্তু সেসময় প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকরা ছাড়া অন্য কেউ উপস্থিত থাকতে পারতেন না। পুলিশকর্মীরা থাকতেন প্রধান শিক্ষকের ঘরের বাইরে। এবার থেকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নয়া নিয়ম, পুলিশের সামনেই খুলতে হবে প্রশ্নপত্রের সিল। প্রধান শিক্ষক যখন প্রশ্নপত্রের বান্ডিল খুলবেন তখন পুলিশকর্মীরা তাঁর ঘরের মধ্যেই উপস্থিত থাকবেন।

[মাধ্যমিকে নয়া নিয়ম, পরীক্ষার্থীদের সামনেই খোলা হবে প্রশ্নপত্রের সিল]

মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও প্রশ্নপত্র খোলা নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। তবে, মোবাইল সংক্রান্ত এই নির্দেশিকা এখনও জারি করা হয়নি। উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২৬ ফেব্রুয়ারি। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষের বেশি। রাজ্যের কয়েক হাজার স্কুলে হবে পরীক্ষা। প্রতিটি কেন্দ্রে মোবাইল স্ক্যানার বসানোর সিদ্ধান্ত তাই বেশ চমকপ্রদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে