BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মোমিনপুর অশান্তি মামলা: সিট গঠনের নির্দেশ হাই কোর্টের, নেতৃত্বে ডিজিপি ও পুলিশ কমিশনার

Published by: Sucheta Sengupta |    Posted: October 12, 2022 2:58 pm|    Updated: October 12, 2022 6:10 pm

Mominpur violence case: Calcutta HC constitutes SIT under DGP and CP, no necessity to deploy central forces now | Sangbad Pratidin

রাহুল রায়: মোমিনপুর, একবালপুরে অশান্তির ঘটনার তদন্তে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য এবং কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নেতৃত্বে সিট (SIT) গঠন করতে হবে। অপরাধীদের চিহ্নিত করা, অশান্তির নেপথ্যে তাদের উদ্দেশ্য জানা এবং এলাকার শান্তি বজায় রাখতে পদক্ষেপ করবে সিট। বুধবার এই সংক্রান্ত মামলায় এমনই নির্দেশ দিল আদালত।

এই মামলায় আরও বেশ কয়েকটি তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণের কথা জানিয়েছে উচ্চ আদালতের বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ। বলা হয়েছে – 

  • এই মুহূর্তে কেন্দ্রীয় বাহিনীর কোনও প্রয়োজন নেই
  • রাজ্য সরকার এবং পুলিশ প্রশাসনের দায়িত্ব অনেকটা বাড়ানো হয়েছে
  • ভিডিও ফুটেজ (Video Footage) সংগ্রহ এবং সংরক্ষণের কাজ করতে হবে
  • বহাল থাকবে পুলিশ পিকেট
  • এছাড়া এলাকায় শান্তি পুনঃপ্রতিষ্ঠা করতে প্রয়োজনীয় পদক্ষেপ করবে রাজ্য
  • অশান্তির জেরে কেউ যদি ঘরছাড়া হয়ে থাকেন, তাহলে তাঁদের ঘরে ফেরানোর ব্যবস্থাও করতে হবে রাজ্য সরকারকে। 

[আরও পড়ুন: ‘টাকার পাহাড়’ নিয়ে লোকাল ট্রেনে সফর! নৈহাটিতে নামতেই পুলিশের জালে যুবক]

শনিবার রাতে ঘটনার সূত্রপাত মোমিনপুরের (Mominpur) ময়ূরভঞ্জ রোডে। দুই গোষ্ঠীর সংঘর্ষে ইটবৃষ্টিও হয়। রবিবার দুপুরে ফের উত্তেজনা ছড়ায় ওয়াটগঞ্জ ও একবালপুর থানা এলাকায়। একবালপুর থানা ঘেরাও করে উত্তেজিত জনতা। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। ঘটনায় কলকাতা পুলিশের উচ্চপদস্থ আধিকারিক-সহ বেশ কয়েকজন আহত হন। ঘটনায় এখনও পর্যন্ত ৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে কলকাতা পুলিশের তরফে জানানো হয়। ঘটনার পর থেকে এলাকায় বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। নামানো হয়েছে র‍্যাফ (RAF)।

[আরও পড়ুন: লক্ষ্মীলাভ রেলের, টিকিট বিক্রি থেকে একলাফে আয় বাড়ল ৯২ শতাংশ]

এ নিয়েই মঙ্গলবার হাই কোর্টে জোড়া জনস্বার্থ মামলা দায়ের হয়। বুধবার সেই মামলার শুনানিতে বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ মোমিনপুরের পরিস্থিতি স্বাভাবিক করতে রাজ্য প্রশাসন ও পুলিশের উপর একাধিক দায়িত্ব দিয়েছে। এই ঘটনায় এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কথা উল্লেখ করে বিজেপি নেতৃত্ব চিঠি পাঠিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে। তাতে এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আবেদন জানানো হয়েছিল। কিন্তু এদিন আদালতের পর্যবেক্ষণ, এখনই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের প্রয়োজন নেই। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে