১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফি দিতে না পারলেও কোনও ছাত্রকে বোর্ডের পরীক্ষা থেকে বঞ্চিত করা যাবে না, নির্দেশ হাই কোর্টের

Published by: Sulaya Singha |    Posted: September 21, 2020 8:31 pm|    Updated: September 21, 2020 8:31 pm

Money should not be the issue to seat for board exam: Kolkata High Court | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: ফি দিতে না পারলেও কোনও ছাত্রকে বোর্ডের পরীক্ষা (Board Exam) থেকে বঞ্চিত করতে পারবে না কোনও স্কুল। বেসরকারি স্কুলের ফি বৃদ্ধি মামলায় সোমবার এই মর্মে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Kolkata High Court)।

এদিন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি মৌসুমী ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চে মামলার শুনানির পর নির্দেশে আদালত জানিয়েছে, আর্থিক দুরবস্থা কারণে কোনও অভিভাবক ফি না দিতে পারলেও যেন ছাত্রটির একটি বছর নষ্ট না হয়, তা নিশ্চিত করতে হবে স্কুলগুলিকে। এ ব্যাপারে পরবর্তীতে আরও বিস্তারিত নির্দেশ দেওয়া হবে বলেও ডিভিশন বেঞ্চ এদিন জানিয়েছে।

[আরও পড়ুন: ‘কালো রবিবার, সাংসদদের নিয়ে আমি গর্বিত’, কৃষি বিলের প্রতিবাদে সরব মমতা]

এছাড়াও এর আগে কোন স্কুলে কত শতাংশ ফি ছাড় দেওয়া হবে, তা শিক্ষক ও অভিভাবক প্রতিনিধিদের দ্বারা গঠিত কমিটির হাতে ছেড়েছিল হাই কোর্ট। কিন্তু পরবর্তীতে দেখা গিয়েছে এই পদ্ধতিতে ফি ছাড়ের অঙ্ক নির্ধারণ করতে সমস্যা রয়েছে। অনেকেরই বক্তব্য, যে সমস্ত অভিভাবকেরা এই কমিটিতে থাকবেন তাদের ক্ষেত্রে ফি ছাড়ের বিষয়ে স্বতন্ত্র মতামত দানে অসুবিধা থাকতে পারে। এই বক্তব্য জানার পর আদালত জানিয়েছে, ফি ছাড়ের ক্ষেত্রে মামলায় অন্তর্ভুক্ত ১৪৫টি স্কুল একটি সার্বিক নীতি বা কাঠামো মানতে রাজি হয়েছে। সেক্ষেত্রে পরবর্তীতে তিনটি বিকল্প স্কিম তাদের জানানো হবে। সেখান থেকে একটি বাছাই করতে হবে। আগামী ২৪ সেপ্টেম্বর ফের হবে মামলার শুনানি।

[আরও পড়ুন: UGC’র নির্দেশিকা মেনে পরীক্ষার সময় কমাল কলকাতা বিশ্ববিদ্যালয়, বরাদ্দ আড়াই ঘণ্টা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে