৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Mukul Roy-কে PAC চেয়ারম্যান করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টে BJP বিধায়ক

Published by: Subhajit Mandal |    Posted: July 27, 2021 9:32 pm|    Updated: July 27, 2021 9:32 pm

Mukul Roy elected PAC chairman of WB Assembly, BJP knocks High Court | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: মুকুল রায়কে রাজ্য বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC) চেয়ারম্যান করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শেষপর্যন্ত আদালতের দ্বারস্থ হল বিজেপি (BJP)। মঙ্গলবার নদিয়ার কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায় এ নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন।

মামলার আবেদনে অম্বিকা রায় (Ambika Roy) প্রশ্ন তুলেছেন, প্রকাশ্যেই দল ত্যাগ করে তৃণমূল কংগ্রেসে যোগদান করেছেন মুকুল রায়। তা সত্বেও কীভাবে বিজেপির মনোনীত প্রতিনিধি হিসাবে তাঁকে পিএসসি-র চেয়ারম্যান করা হল? কোন নিয়মে মুকুল রায়কে বিজেপি মনোনীত প্রতিনিধি হিসেবে দেখানো হল? কল্যাণীর বিজেপি বিধায়কের আরও দাবি, সংসদীয় এবং পরিষদীয় প্রথা অনুযায়ী পিএসি চেয়ারম্যানের পদ প্রধান বিরোধী দলের প্রাপ্য। কিন্তু সেই প্রথা অগ্রাহ্য করে যে ভাবে মুকুলকে (Mukul Roy) চেয়ারম্যান করা হয়েছে, তা সম্পূর্ণ বেআইনি। তাই জনস্বার্থ মামলা দায়ের করে এ ব্যাপারে আদালতের হস্তক্ষেপ চেয়েছেন তিনি। 

[আরও পড়ুন: শীর্ষ নেতাদের সঙ্গে দেখা, সোনিয়ার সঙ্গে ‘চায়ে পে চর্চা’, Congress-কে কাছে টানছেন Mamata?]

বিধানসভা ভোটে নদিয়ার কৃষ্ণনগর-উত্তর কেন্দ্রে বিজেপির টিকিটে জয়ী হন মুকুল রায়। দেখা যায় গত ১১ জুন তৃণমূল ভবনে হাজির হয়ে তিনি পুরনো দলে যোগ দেন। যদিও সেদিন হাতে তৃণমূলের পতাকা তুলে নেননি মুকুল। শুধু তাঁকে উত্তরীয় পরিয়ে দেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhisek Banerjee)। এরপর গত ৯ জুলাই পিএসসি’র চেয়ারম্যান হিসেবে মুকুলের নাম ঘোষণা করেন রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। প্রতিবাদে বিধানসভার বিভিন্ন স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেন বিজেপি বিধায়কেরা। তাঁদের অভিযোগ ছিল, মুকুল রায়কে বিজেপির তরফে মনোনীত করা হয়নি। তা সত্ত্বেও অনৈতিকভাবে তাঁকে PAC চেয়ারম্যান ঘোষণা করেছেন স্পিকার। পাশাপাশি দলত্যাগ বিরোধী আইনে স্পিকারের কাছে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের আবেদন জানান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। স্পিকারের কাছে সেই আবেদনের শুনানিও শুরু হয়েছে।এর মাঝেই বিষয়টি নিয়ে এবার আদালতে জল গড়াল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×