BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

গ্রামীণ পরিকাঠামোয় ৭১৫ কোটি, পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তির আগেই বিপুল অর্থ বরাদ্দ নবান্নর

Published by: Paramita Paul |    Posted: December 7, 2022 1:31 pm|    Updated: December 7, 2022 1:31 pm

Nabanna grants 715 crore for rural development | Sangbad Pratidin

ফাইল ছবি।

স্টাফ রিপোর্টার: পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি প্রকাশের আগেই গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করল নবান্ন। গ্রামীণ উন্নয়নের সঙ্গে জড়িত মোট ১৩টি দপ্তরের ক্ষেত্রে মোট ৭১৪.৫০ কোটি টাকা দ্রুততার সঙ্গে অনুমোদন দিয়েছে অর্থদপ্তর। পঞ্চায়েতের কাজের প্রশ্নে কোনও খামতি রাখা হবে না বলে জেলায় স্পষ্ট নির্দেশও পাঠানো হয়েছে। তবে অর্থবর্ষের শেষ পর্যায়ে মূলত ডিসেম্বরে একলপ্তে এত টাকা বরাদ্দ সাম্প্রতিক অতীতে হয়নি।

নতুন রাজ‌্যপাল সি ভি আনন্দ বোসের সম্মতির পর সোমবারই অর্থ অনুমোদনের বিজ্ঞপ্তি জারি করেছে রাজ‌্য অর্থদপ্তরের বাজেট শাখা। কোনও উন্নয়নমূলক কাজ যাতে মাঝপথে বিন্দুমাত্র থমকে না যায়, তাই দ্রুত এই অনুমোদন। আগামী বছরের শুরুর দিকেই ভোট বিজ্ঞপ্তি জারি হতে পারে। সেভাবেই নবান্ন দপ্তরগুলিকে কাজের গতি বাড়াতে নির্দেশ দিয়েছে। জেলাশাসকদের সঙ্গে বৈঠকেও মুখ‌্যসচিব কাজের গুরুত্ব বুঝিয়েছেন।

[আরও পড়ুন: দুর্নীতির ‘মাথা’ কে জানলে সাক্ষী হিসেবে আদালতে আসুন! নাম না করে শুভেন্দুকে খোঁচা কুণালের]

বলা হয়েছে, কোনও ঢিলেমি রাখা যাবে না। যে অর্থ ছাড়া হয়েছে, তার মধ্যে সব থেকে বেশি খরচ হবে পঞ্চায়েত ও গ্রামোন্নয়নে, ৩০০ কোটি টাকা। বস্তুত গ্রামীণ পরিকাঠামোয় সিংহভাগ খরচ হয় এই দপ্তর থেকেই। রাস্তা তৈরিতে গুরুত্ব দিতেই পূর্তদপ্তরের খাতে ১০০ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। নারী ও শিশুকল‌্যাণের জন‌্য ৬০ কোটি টাকা ছেড়েছে অর্থদপ্তর। সেচ ও জলপথের জন‌্য অনুমোদিত অর্থ ৫৫ কোটি টাকা। প্রাণিসম্পদ বিকাশ ও স্বাস্থ‌্য-পরিবার কল‌্যাণের ক্ষেত্রে যথাক্রমে ৪০ ও ৩৬.৫০ কোটি টাকা।

এছাড়াও গ্রামীণ পরিকাঠামোয় যুক্ত দপ্তরগুলি হল, জলসম্পদ, সমবায়, খাদ‌্য ও সরবরাহ, মৎস‌্য. কৃষি, উত্তরবঙ্গ উন্নয়ন ও ক্ষুদ্র-মাঝারি শিল্প। তবে এই পরিকাঠামো উন্নয়নের পাশাপাশি পরিষেবামূলক কাজেও গ্রামীণ ক্ষেত্র যথারীতি গুরুত্ব পাবে। উল্লেখ‌্য, গ্রাম-সড়ক ও গ্রামীণ আবাস যোজনায় ইতিমধ্যেই কেন্দ্র কিছু টাকা বরাদ্দ করেছে।

[আরও পড়ুন: বিশ্বকাপের বাজারে ঘরেই ফুটবল খেলছে বাঙালি, বিক্রি বাড়ছে ইন্ডোর বলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে