BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

ক্যাডেটদের প্রশিক্ষণই মূল লক্ষ্য, শীঘ্রই মিটবে তহবিল সমস্যা, ময়দানে জানালেন এনসিসি-র ডিজি

Published by: Monishankar Choudhury |    Posted: November 18, 2022 1:25 pm|    Updated: November 18, 2022 1:55 pm

NCC fund problem will be resolved soon | Sangbad Pratidin

অর্ণব আইচ: তহবিল সমস‌্যা কাটিয়ে তোলার ব‌্যবস্থা নিচ্ছে এনসিসি। যাতে ক‌্যাডেটদের প্রশিক্ষণের ক্ষেত্রে কোনও সমস‌্যা না হয়, এনসিসির পক্ষে সেই চেষ্টাই করা হচ্ছে।

বৃহস্পতিবার কলকাতায় বসে এই তথ‌্য জানালেন এনসিসি-র (NCC) ডিজি লেফটন‌্যান্ট জেনারেল গুরুপাল সিং। এদিন পার্ক স্ট্রিটের অদূরে ময়দানে এনসিসির শিবির পরিদর্শনে আসেন এই সেনাকর্তা। তিনি পুরস্কার তুলে দেন এনসিসি-র আধিকারিক মেজর বি বি সিং, বিভা সমাদ্দার ও আরও কয়েকজন আধিকারিকের হাতে। কয়েকদিন আগেই এনসিসির তহবিল নিয়ে রাজ্যে বিতর্ক সৃষ্টি হয়েছিল।

[আরও পড়ুন: আরও জটে SLST নিয়োগ প্রক্রিয়া, শূন্যপদে চাকরিতে স্থগিতাদেশের মেয়াদ বাড়াল হাই কোর্ট]

এনসিসি-র পক্ষে অভিযোগ জানানো হয় যে, রাজ‌্য সরকার এনসিসি-র ২৫ শতাংশ খরচ বহন করে। কিন্তু রাজ‌্য সরকার পর্যাপ্ত টাকা দিচ্ছে না এনসিসিকে। এর ফলে ৪১ হাজার এনসিসি ক‌্যাডেট পরের বছর ‘বি’ ও ‘সি’ শংসাপত্রের জন‌্য পরীক্ষা দিতে পারবেন না। এমনকী, এনসিসি-র বার্ষিক ক‌্যাম্পও করা সম্ভব হবে না শুধু তহবিলের অভাবে। চলতি বছরে রাজ‌্য সরকার ৮০ লাখ টাকা দিয়েছে। কিন্তু প্রশিক্ষণ ও ক‌্যাম্প মসৃণভাবে চালাতে গেলে প্রয়োজন আরও তিন কোটি টাকার। যদিও রাজ‌্য সরকারের পক্ষ থেকেই জানানো হয় যে, অক্টোবরেই এনসিসিকে রাজ‌্য সরকারের পক্ষ থেকে ২০ লাখ টাকা দেওয়া হয়েছে।

এই ব‌্যাপারে পশ্চিমবঙ্গ ও সিকিমের দায়িত্বে থাকা এনসিসি-র অতিরিক্ত ডিজি তহবিল সংক্রান্ত সমস‌্যা মেটানোর অনুরোধ জানিয়ে ডিজিকে চিঠিও লেখেন। এর তিন সপ্তাহের মধে‌্যই দিল্লি থেকে কলকাতায় আসেন এনসিসি-র ডিজি গুরুপাল সিং। এদিন তিনি ফোর্ট উইলিয়ামে যান। তহবিলের সমস‌্যা মেটাতে বিভিন্ন স্তরে আলোচনাও করেন। ময়দানের শিবির পরিদর্শনের পর এনসিসি-র ডিজি জানান, তহবিল সংক্রান্ত সমস‌্যা তাঁকে জানানো হয়েছে। আশা করা হচ্ছে, খুব তাড়াতাড়িই সমস‌্যা মিটবে। তাঁদের মূল লক্ষ‌্য, যাতে এনসিসি ক‌্যাডেটরা উপযুক্ত প্রশিক্ষণ পান। সেইমতোই ব‌্যবস্থা নেওয়া হচ্ছে। এদিন সেনা, বায়ুসেনা ও নৌসেনার এনসিসি ক‌্যাডেটরা উপস্থিত ছিলেন। এদিন শিবিরে প্রদর্শনীরও আয়োজন করে এনসিসি।

[আরও পড়ুন: আরও জটে SLST নিয়োগ প্রক্রিয়া, শূন্যপদে চাকরিতে স্থগিতাদেশের মেয়াদ বাড়াল হাই কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে