BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

তিলোত্তমার মুকুটে নয়া পালক, দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা, বলছে রিপোর্ট

Published by: Sulaya Singha |    Posted: September 19, 2021 9:30 am|    Updated: September 19, 2021 10:52 am

NCRB statistics shows that Kolkata is the safest city for senior citizens in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিলোত্তমার মুকুটে জুড়ল আরও একটি পালক। দেশের মহানগরীগুলোর মধ্যে বসবাসের জন্য সবচেয়ে নিরাপদ শহর কলকাতাই (Kolkata)। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) প্রকাশিত ২০২০ সালের রিপোর্ট বলছে, প্রবীণদের জন্য সর্বাধিক সুরক্ষিত শহর এই কলকাতাই। অন্যদিকে সবচেয়ে বেশি নিরাপত্তাহীনতায় ভোগেন রাজধানী দিল্লির মহিলারা।

NCRB-র তরফে ২০২০ সালের যে ডেটা প্রকাশ করা হয়েছে,তাতে বলা হচ্ছে কলকাতায় অপরাধের মাত্রা সবচেয়ে কম। এ শহরে অপরাধের হার ১২৯.৫। তালিকায় এর পরই রয়েছে হায়দরাবাদ, মুম্বই এবং বেঙ্গালুরু। যদিও সেখানে অপরাধের হার কলকাতার তুলনায় অনেকটাই বেশি। তবে দেশের অন্যান্য মহানগরীর নিরিখে কম। তিনটি শহরে অপরাধের মাত্রা যথাক্রমে ২৩৩, ৩১৮.৬ এবং ৪০১.৯। যেখানে গোটা দেশে অপরাধের হার ৮১০.৩।

Kolkata
কলকাতা

[আরও পড়ুন: রাম মন্দির নির্মাণের জন্য ১১৫টি দেশ থেকে এল পবিত্র জল, গ্রহণ করলেন রাজনাথ সিং]

২০ লক্ষের বেশি জনবসতি যুক্ত মোট ১৯টি শহরের রিপোর্ট তৈরি করেছে NCRB। আর সেখানেই বলা হয়েছে, ভারতীয় দণ্ডবিধির (Indian Penal Code) আওতা ভুক্ত অপরাধের পাশাপাশি রাজ্যের আইনভুক্ত অপরাধের পরিমাণও কলকাতায় সর্বনিম্ন। প্রবীণদের জন্যও সবচেয়ে নিরাপদ এই শহর। তবে এটাই প্রথম নয়, এই নিয়ে তৃতীয়বার সবচেয়ে নিরাপদ শহরের তকমা পেল কলকাতা। গত সাত বছরে অপরাধের হার ক্রমাগত নিম্নমুখী বলেই জানাচ্ছে রিপোর্ট। অর্থাৎ তৃণমূল সরকারের আমলে কলকাতা যে শক্ত হাতেই অপরাধ দমন করতে সক্ষম হয়েছে, সেই তথ্যেই সিলমোহর দিল NCRB। লালবাজারের দাবি, অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারেই হিংসা, বিদ্বেষ, অপরাধ রোখা গিয়েছে।

একদিকে দেশের প্রাক্তন রাজধানী যখন সবচেয়ে নিরাপদ শহরের শিরোপা পাচ্ছে তখন রিপোর্ট বলছে, বর্তমান রাজধানীই মহিলাদের জন্য সবচেয়ে বিপজ্জনক শহর। সমস্ত মহানগরীর মধ্যে দিল্লিতেই অপরাধের হার সর্বোচ্চ। করোনা অতিমারীর জেরে বিগত বছরের তুলনায় ২০২০ সালে অপরাধ প্রবণতা খানিকটা কমলেও দিল্লিতে একেবারেই নিরাপদ নন মহিলারা। ২০২০ সালের ডেটা অনুযায়ী, এ শহরে দিনপিছু গড়ে ৭৭টি ধর্ষণ,৮০টি খুনের ঘটনা ঘটে। এছাড়াও পরিবেশ দূষণ, অপহরণের মতো অপরাধও বেড়েই চলেছে। তাই দেশের মধ্যে বসবাসের জন্য সবচেয়ে নিরাপদ কলকাতাই।

[আরও পড়ুন: প্রেমের ফাঁদে ফেলে নাবালিকা পাচারের ছক বানচাল, ভিনরাজ্য থেকে গ্রেপ্তার অভিযুক্ত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement