১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নারীশক্তিকে মেট্রো রেলের কুর্নিশ, নেতাজি ভবন এখন লেডিজ স্পেশ্যাল স্টেশন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 9, 2018 9:43 am|    Updated: September 13, 2019 2:09 pm

Netaji Bhawan becomes first ladies operated Metro station in the country

স্টাফ রিপোর্টার: কোনও এক নারীর কৃতিত্বকে কুর্নিশ নয়, বরং সমগ্র নারী জাতির দক্ষতাকে স্বীকৃতি দিল মেট্রো রেল। এ শহরে আস্ত একটি মেট্রো স্টেশনের পরিচালনার দায়িত্ব পেল প্রমীলাবাহিনী। বৃহস্পতিবার, আন্তর্জাতিক নারীদিবসে, নেতাজি ভবন স্টেশনটিকে প্রথম মহিলা পরিচালিত স্টেশন বলে ঘোষণা করল মেট্রো রেল।

[কলকাতার সঙ্গে সড়কপথে যুক্ত হবে প্রতিটি জেলাসদর, এপ্রিল থেকে চালু বাস পরিষেবা]

দেশের মধ্যে প্রথম মেট্রো রেল চালু হয়েছিল কলকাতায়। এখন পাতালপথের ট্রেনই শহরের লাইফলাইন। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর এ শহরে প্রথম মেট্রোরেল চলেছিল এসপ্ল্যানেড থেকে ভবানীপুর পর্যন্ত। সেই ভবানীপুর স্টেশনটির এখন নাম হয়েছে নেতাজি ভবন। বৃহস্পতিবার থেকে এই স্টেশন পরিচালনার দায়িত্ব পেলেন মেট্রোর ১৭ জন মহিলাকর্মী। পরবর্তী পর্যায়ে ধাপে ধাপে মহিলাকর্মীর সংখ্যার আরও বাড়ানো হবে। মেট্রো রেল সূত্রে খবর, টিকিট কাউন্টার তো বটেই, স্টেশনের নিরাপত্তা, এমনকী, পয়েন্ট অপারেটরের দায়িত্বও সামলাবেন মহিলারাই। নেতাজি ভবন মেট্রো স্টেশনে আর কোনও পুরুষকর্মী থাকবেন না। কোচি, লখনউ, হায়দরাবাদ-সহ দেশের অনেক শহরেই মেট্রো রেল চালু হয়েছে। কিন্তু, কোনও শহরেই সম্পূর্ণ মহিলা পরিচালিত মেট্রো স্টেশন নেই। তিন দশক ফের মেট্রো রেলের ইতিহাসে নাম উঠল কলকাতার।

[শিয়ালদহ স্টেশনে অগ্নিকাণ্ডে যাত্রীদের মধ্যে আতঙ্ক, ব্যাহত ট্রেন চলাচল]

এ রাজ্যে প্রথম মহিলা পরিচালিত রেল স্টেশন চালু করেছিল দক্ষিণ-পূর্ব রেল। খড়গপুরের কাছে হিজলি স্টেশনটি এখন পরিচালনা করেন রেলের মহিলাকর্মীরা। এবার সেই পথে হেঁটে নারীশক্তিকে কুর্নিশ জানাল মেট্রো রেলও। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘দেশে এই প্রথম মেট্রোর কোনও স্টেশনকে মহিলা দ্বারা চালিত করে ঘোষণা করা হল। বিশ্ব নারী দিবসে তার উদ্বোধন হল।‘  শহরের বিভিন্ন মেট্রো স্টেশনের বহুদিন ধরেই আরপিএফ জওয়ান, সাফাইকর্মী-সহ বিভিন্ন পদে কাজ করছেন মহিলারা। বৃহস্পতিবার সেই মহিলা কর্মীদেরই নিয়ে আসা হয় নেতাজি ভবন মেট্রো স্টেশনে। মহিলারা দায়িত্ব নেওয়ার পর, প্রথম দিন স্টেশনে চারটি টিকিট কাউন্টার খোলা ছিল। সবকটি কাউন্টারেই ছিলেন মহিলা কর্মীরা।

[রাজ্য কমিটি থেকে বাদ বুদ্ধদেব ভট্টাচার্য, বয়সের কারণে নেই শ্যামল-দীপক-মদন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে