৪ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিউ নর্মালের পথে এবার মা দুর্গাও! করোনা সচেতনতায় প্রতিমার মুখ ঢাকছে রুপোর মাস্কে

Published by: Subhamay Mandal |    Posted: August 19, 2020 2:44 pm|    Updated: August 19, 2020 2:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে নিউ নর্মাল এখন মুখে মাস্ক ও হাতে স্যানিটাইজার। স্বাস্থ্য সচেতনতায় মানুষ যদি পারে তাহলে দেবতা কেন নয়? যদি মা দুর্গাই সচেতনতার বার্তা দেন তাহলে আর মানুষ অবহেলা করতে পারবেন কি? সেরকমই অভিনব ভাবনা এবার পুজোয় হাজির হচ্ছে উত্তর কলকাতার একটি বিখ্যাত পুজো। করোনা কালে নিউ নর্মাল মাস্ককেই এবার মায়ের অবগুণ্ঠন হিসাবে রাখছেন উদ্যোক্তারা। গৌরীবেড়িয়া সর্বজনীন দুর্গোৎসব কমিটির সদস্যরা এবার এমনই সিদ্ধান্ত নিয়েছেন। তবে সাধারণ মাস্ক নয়, বরং রুপোর মাস্কে ঢাকবে মাস্কের মুখ।

অন্যতম উদ্যোক্তা মান্টা মিশ্র জানিয়েছেন, শ্রাবণের শেষ সোমবার এই মাস্ক পরিহিত দুর্গার অবয়বকে সামনে রেখেই খুঁটিপুজো করা হয় এবছরের দুর্গাপুজোর। এবছর ৮৭তম বর্ষ। বর্তমান সময়ে মাস্ক পরা বাধ্যতামূলক। কিন্তু ক’জন মানছেন সেই কথা। অনেকেই উদাসীন। তাই ঠিক করা হয়েছে, মা দুর্গার মুখে মাস্ক দেখে যদি তাঁরা সচেতন হন। গত ১৪ আগস্ট তড়িঘড়ি এই মাস্কটি বানানো হয়েছে। তবে কলকাতার নয়, বেলঘরিয়ার এক স্বর্ণকার এই রুপোর মাস্কটি বানিয়েছেন। ওজন হয়েছে প্রায় ৪২ গ্রাম।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় রাজ্যের কাজের ভূয়সী প্রশংসা, আন্তর্জাতিক সম্মান পাচ্ছেন নির্মল মাজি]

এই প্রসঙ্গে উদ্যোক্তা মান্টা মিশ্র আরও বলেছেন, “একটি মুকুট থেকে রুপোর মাস্কটি তৈরি করানো হয়েছে। মুকুট তো আদতে একটি রক্ষাকবচ। আমরা মনে করছি, মুকুট নয়, মাস্কই এই মুহূর্তে সবচেয়ে বড় রক্ষাকবচ।” দশভুজা দেবী দুর্গার আভূষণে একাধিকবার দেখা গিয়েছে, জুড়েছে সোনার মুকুট, নথ, হীরের নাকছাবি। তবে করোনা কালে নিউ নর্মালের অন্যতম অঙ্গ হিসাবে দেবতার মুখে স্থান পাচ্ছে মাস্কও। এর থেকে বড় সচেতনতার বার্তা আর কী হতে পারে!

[আরও পড়ুন: শান্তিনিকেতনে অশান্তি অব্যাহত, পাঁচিল ভাঙার বিরোধিতা করায় পদ্মশ্রী প্রাপকের মূর্তিতে কালি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement