১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

হাওড়া ব্রিজ ওড়ানোর ছক ছিল, ‘আনসারুল্লা বাংলা’র সেই দুই জঙ্গির ৭ বছরের জেল হেফাজত

Published by: Paramita Paul |    Posted: September 29, 2020 10:03 pm|    Updated: October 1, 2020 12:48 pm

An Images

শুভঙ্কর বসু: জঙ্গিগোষ্ঠী ‘আনসারুল্লা বাংলা’-র দুই জঙ্গিকে (Terrorists) মঙ্গলবার সাত বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল বিশেষ এনআইএ আদালত (NIA Court)। হাওড়া ব্রিজ ও শিয়ালদহ স্টেশনে নাশকতার ছক কষেছিল ওমর ফারুক ওরফে মাহি ও সাহাদাত হোসেন ওরফে বাবু নামে এই দুই জঙ্গি। এদিন দু’জনকেই সাত বছরের (7 years Jail) সশ্রম কারাদণ্ডের নির্দেশের পাশাপাশি মাহিকে ৩৩ হাজার ও বাবুকে ২৬ হাজার টাকার জরিমানার নির্দেশ দিয়েছেন বিচারক।

২০১৭-র ২১ নভেম্বর বাবু ও মাহি-সহ কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্সের হাতে ধরা পড়ে আনসারুল্লাহ বাংলা টিমের মোট পাঁচ জঙ্গি। তাদের কাছ থেকে হাওড়া ব্রিজ ও শিয়ালদহ স্টেশনের ম্যাপ ও একাধিক ছবি উদ্ধার হয়। এছাড়াও বোমা বানানোর পদ্ধতি সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্রও উদ্ধার হয়েছিল। ২০১৮-র পয়লা মার্চ এই পাঁচ জঙ্গিকে নিজেদের হেফাজতে নিয়ে তদন্তভার গ্রহণ করে জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ। এরপর তদন্তে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসে।

[আরও পড়ুন : ‘গুলি খাব তবু বিক্ষুব্ধ জনতাকে কোর্টের মর্যাদা ক্ষুন্ন করতে দেব না’, মন্তব্য প্রধান বিচারপতির]

জানা যায়, হাওড়া ব্রিজ শিয়ালদহ স্টেশনে নাশকতার ছক ছিল এই টিমের। পাশাপাশি তারা হায়দরাবাদ, মুম্বই ও পুনেতে বিভিন্ন জায়গায় রেইকি করেছিল। রাঁচিতে তারা বিস্ফোরক মজুত করেছিল। এবং সেই মজুত করা বিস্ফোরক পাটনা হয়ে এ রাজ্যে আনার পরিকল্পনা করেছিল। ধৃতদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা রুজু করেছিল এনআইএ।

এনআইএ-র গোয়েন্দারা জানিয়েছেন, মাহি ও বাবু এই দু’জনই আনসারুল্লা বাংলা দলের গুরুত্বপূর্ণ সদস্য। এছাড়াও ধৃত বাকি তিন জনের বিরুদ্ধে দ্রুত বিচার প্রক্রিয়া চালানো হচ্ছে। শীঘ্রই কিভাবে তাদের সাজা দেওয়ার ব্যবস্থা করা যায়। সে ব্যাপারে পদক্ষেপ করা হবে।

[আরও পড়ুন : পুজোর আগেই সারাতে হবে কলকাতার দু’শো রাস্তা, কলকাতা পুরসভাকে তালিকা দিল লালবাজার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement