BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রাম নবমীতে অস্ত্র নিয়ে মিছিল করা যাবে না, কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 20, 2018 3:30 pm|    Updated: August 9, 2019 3:13 pm

No arms rally during Ram Navami: Mamata Banerjee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর রাম নবমীতে রাজ্য জুড়ে বিজেপির সশস্ত্র মিছিলকে ঘিরে বিস্তর জলঘোলা হয়েছিল। খড়গপুরে অস্ত্র হাতে মিছিলে হেঁটেছিলেন স্থানীয় বিধায়ক ও বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর বিরুদ্ধে মামলা রুজু করেছিল পুলিশ। তবে এবার রাম নবমীতে রাজ্যে অশান্তি রুখতে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হুগলির গুড়াপে প্রশাসনিক বৈঠকে তিনি বলেন, অস্ত্র নিয়ে মিছিল করা যাবে না। পুলিশকে নজর রাখতে হবে। মহাবীর জয়ন্তীর দিন অবশ্য বিকেল ৫টার পর মিছিল করা যাবে।

[কঙ্কাল কাণ্ডের ছায়া আলিপুরদুয়ারে, ১৩ দিন দিদির দেহ আগলে বোন]

দুর্গাপুজো, ইদ, মহরম। এ বঙ্গে উৎসবের শেষ নেই। তবে অস্ত্র মিছিল তো দূর অস্ত, রাম নবমী পালনের রেওয়াজ কোনওকালেই ছিল না। কিন্তু, গত বছর রাম নবমী পালনের অভূতপূর্ব নজির দেখা গিয়েছিল রাজ্যে। সংঘের ডাকে রাস্তার নেমেছিলেন সংগঠনের সদস্যরা। জেলায় জেলায় অস্ত্র হাতে মিছিল করেছিলেন তাঁরা। রাম নবমীতে অস্ত্র নিয়ে মিছিল হয়েছিল খোদ কলকাতাতেও। ভবানীপুর, এন্টালি, গড়িয়াতে সশস্ত্র মিছিল করেছিলেন সংঘের সদস্য-সমর্থকরা। বীরভূমের সিউড়িতে আবার রাম নবমীর অস্ত্র মিছিলে শামিল হয়েছিল স্কুল পড়ুয়ারা। পশ্চিম মেদিনীপুরে খড়গপুরে নিজের নির্বাচনী এলাকায় অস্ত্র হাতে মিছিলে হেঁটেছিলেন খোদ বিজেপি রাজ্য সভাপতি ও বিধায়ক দিলীপ ঘোষ। রাম নবমীর মিছিলে অংশগ্রহণকারীদের হাতে ছিল তরোয়াল ও গেরুয়া নিশান। এই মিছিল নিয়ে বিতর্ক কিছু কম হয়নি। বহু জায়গায় বিজেপি ও তৃণমূল কর্মী-সমর্থকদের সংঘর্ষ হয়েছিল। দিলীপ ঘোষের বিরুদ্ধে মামলা রুজু করেছিল পুলিশ। এবছর অবশ্য রাম নবমীতে অশান্তি রুখতে সতর্ক প্রশাসন। কড়া বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং।

[স্ত্রী-কন্যাকে খুন, দেহ খাটের নিচে রেখে আত্মহত্যার চেষ্টা ব্যক্তির]

মঙ্গলবার হুগলি গুড়াপে জেলা প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বৈঠকে হাজির ছিলেন রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ করপুরকায়স্থ-সহ পুলিশের পদস্থ আধিকারিকরাও। বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাম নবমীতে অস্ত্র দিয়ে মিছিল করা যাবে না। কোথাও যাতে কোনও অশান্তি না হয়, সেদিকে পুলিশকে নজর রাখার নির্দেশ দিয়েছেন তিনি। তবে মহাবীর জয়ন্তীতে অবশ্য মিছিল বের করতে কোনও বাধা নেই। মুখ্যমন্ত্রী বলেছেন, বিকেল ৫টার পর মিছিল করা যাবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মারণাস্ত্র নিয়ে মিছিলের তো প্রশ্নই নেই। ৯ ইঞ্চির বেশি লম্বা ধারাল কোনও অস্ত্র সঙ্গে রাখা বা প্রকাশ্যে সেই অস্ত্র প্রদর্শন করাও বেআইনি। এ বিষয়ে নির্দিষ্ট কিছু নির্দেশিকাও আছে। গত বছর সেই নির্দেশিকা লঙ্ঘন করেই রাম নবমীতে সশস্ত্র মিছিল করার অভিযোগ উঠেছিল বিজেপি বিরুদ্ধে। দলের রাজ্য সভাপতির দিলীপ ঘোষের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলাও রুজু করেছিল পুলিশ।

[দিল্লির ছবি ফিরল শিলিগুড়িতে, ধোঁয়ার জেরে শ্বাসকষ্টে কাবু বাসিন্দারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement