BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্পিকারের প্রতি ‘অসম্মানজনক’ মন্তব্যের অভিযোগ, শুভেন্দুকে স্বাধিকার ভঙ্গের নোটিস চন্দ্রিমার

Published by: Sucheta Sengupta |    Posted: July 8, 2021 3:12 pm|    Updated: July 8, 2021 4:47 pm

No confidence motion moved against opposition leader Suvendu Adhikari for 'insulting' speaker | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত: সাংবাদিক বৈঠকে বিধানসভার স্পিকারের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগ। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) স্বাধিকার ভঙ্গের নোটিস পাঠানো হল। তাঁকে নোটিস পাঠালেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। বিধানসভায় সেই নোটিস দেওয়া হয়েছে বলে খবর। যদিও এ নিয়ে এখনও শুভেন্দু বা বিজেপির তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

তৃতীয়বার রাজ্যের ক্ষমতায় তৃণমূল (TMC) আসার পর এই প্রথম বিধানসভা (Assembly) অধিবেশন চলছে। আর প্রথম অধিবেশনেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভূমিকা নিয়ে বেশ প্রশ্ন উঠে গিয়েছে। অধিবেশন শুরুর আগে সর্বদল বৈঠক কিংবা বিএ কমিটির বৈঠকে হাজির ছিলেন না। পরবর্তীতে অধিবেশন চলাকালীনও বেশ কয়েকবার একাধিক ইস্যুতে প্রতিবাদ জানিয়ে অধিবেশন কক্ষ ছেড়ে চলে গিয়েছেন। মঙ্গলবার রাজ্যপালের ভাষণের উপর আলোচনা চলাকালীন বিরোধী দলনেতার কিছু মন্তব্য ‘অপ্রাসঙ্গিক’ হিসেবে চিহ্নিত করে বিধানসভা অধিবেশনের কার্যবিবরণী থেকে বাদ দেওয়ার সুপারিশ করেন। এর প্রতিবাদে শুভেন্দু অধিকারী ওয়াকআউট করে বেরিয়ে যান। তাঁর উপর ক্ষুব্ধ হন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। পরে দেখা যায়, শুভেন্দু অধিকারী বিধানসভার বাইরে সাংবাদিক সম্মেলন করে তিনি পালটা স্পিকারকে নিয়ে তোপ দেগেছেন। স্পিকার শাসকদলের হয়ে কাজ করছেন, এমনই অভিযোগ তোলেন। আর তা আইনসভার দায়িত্বপ্রাপ্ত হিসেবে একজন অধ্যক্ষের পক্ষে যথেষ্ট অবমাননাকর বলে মনে করছে তৃণমূল।

[আরও পড়ুন: ‘কিছু লোক ঠিক করতে পারছেন না কী করবেন’, ‘বেসুরো’ রাজীবকে কটাক্ষ দিলীপের]

তাই এ ধরনের মন্তব্যের জন্য বিরোধী দলনেতার বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের (No confidence motion)নোটিস আনা হয়েছে। তা ইতিমধ্যেই প্রিভিলেজ কমিটির কাছেও পাঠানো হয়েছে বলে খবর। আপত্তিকর মন্তব্যের জন্য কোনও বিধায়কের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস নতুন কিছু নয়। কিন্তু প্রথমবার বিরোধী দলনেতা হয়েই শুভেন্দু অধিকারীকে এই নোটিস পেতে হল, তা নিঃসন্দেহে নজিরবিহীন। এমনই মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের।

[আরও পড়ুন: ‘সরকারি প্রকল্পের সুবিধা কারা পান?’, অডিটের দাবিতে বিধানসভায় সরব বিজেপির অশোক লাহিড়ী]

অন্যদিকে, চন্দ্রিমা ভট্টাচার্যর অভিযোগ, শুধু শুভেন্দুই নন। সিপিএম নেতা শতরূপ ঘোষ একটি টেলিভিশন চ্যানেলের আলোচনা সভায় অংশ নিয়ে স্পিকারকে ‘দলদাস’ বলে উল্লেখ করেন, যা ‘অসংসদীয়’ বলে দাবি তৃণমূলের। এই শব্দ ব্যবহার করেছেন চ্যানেলের সঞ্চালিকা এবং একটি নামী সংবাদপত্রও। তাই শতরূপ ঘোষ, সঞ্চালিকা এবং  বিরুদ্ধেও স্বাধিকার ভঙ্গের নোটিস দেওয়া হয়েছে বলে খবর। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে