BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

সোমবার থেকে মেট্রোতে আর লাগবে না ই-পাস, স্মার্ট কার্ড থাকলেই করা যাবে যাতায়াত

Published by: Subhajit Mandal |    Posted: January 13, 2021 1:14 pm|    Updated: January 13, 2021 1:14 pm

An Images

নব্যেন্দু হাজরা: আরও সহজ এবং স্বাভাবিক হচ্ছে মেট্রো পরিষেবা। এবার ই-পাসের (E Pass) ঝঞ্ঝাট পুরোপুরি তুলে দেওয়ার পথে কলকাতা মেট্রো। সূত্রের খবর, আগামী সোমবার থেকেই ই-পাসের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে চলেছে কর্তৃপক্ষ। এরপর থেকে শুধুমাত্র স্মার্ট কার্ড (Smart Card) থাকলেই মেট্রোতে যাতায়াত করা যাবে। শুধু তাই নয়, আগের থেকে বাড়ানো হচ্ছে ট্রেনের সংখ্যাও। আগে যেখানে দৈনিক ২২৮টি ট্রেন চলত, সেখানে সোমবার থেকে চলবে ২৪০টি ট্রেন। তবে, টোকেন এখনই চালু করা হচ্ছে না।

এই মুহূর্তে দিনে মোট চার ঘণ্টা মেট্রো যাতায়াতের জন্য ই-পাসের প্রয়োজন হয়। সকাল ৯ টা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে সন্ধে ৭টা। এই চার ঘণ্টায় অফিস যাত্রীদের ভিড় যাতে পাতালপথে করোনা (Corona Virus) সংক্রমণের ঝুঁকি না বাড়ায় তা নিশ্চিত করতে এই ই-পাসের নিয়ম চালু রাখা হয়েছে। তবে, মহিলা এবং শিশুদের ই-পাস দেখাতে হয় না। দিনের এই চার ঘণ্টা শুধু পুরুষ যাত্রীদেরই ই-পাস দেখাতে হয়। বাদবাকি সময় সব যাত্রীই ই-পাস ছাড়া যাতায়াত করতে পারেন। এবার মেট্রো কর্তৃপক্ষ অফিস টাইমেও ই-পাস ব্যবহারের প্রথা তুলে দিচ্ছে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: প্লাজমা দান করে শতাধিক করোনা আক্রান্তের প্রাণ বাঁচিয়ে ‘হিরো’ কলকাতা পুলিশ]

আনলক পর্বে মেট্রো চালুর পর করোনা সংক্রমণ এড়াতে টোকেন তুলে দেওয়া হয়েছিল। স্মার্ট কার্ড ব্যবহারেও বেশ নিয়মবিধি ছিল। ই-পাসের মাধ্যমে আগে থেকে সিট বুক করে যাত্রীদের যাতায়াতের ব্যবস্থা করেছিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু অনেকেই স্মার্টফোন ব্যবহার করেন না, করলেও তা থেকে কীভাবে টিকিট বুক করবেন, বুঝতে সমস্যা হয়। নিত্যযাত্রীদের তরফে এমন নানা সমস্যার কথা জানতে পেরে যাতায়াতের পদ্ধতি ধাপে ধাপে সরল করে কর্তৃপক্ষ। প্রথম বয়স্ক ও শিশুদের জন্য ই-পাস তুলে দেওয়া হয়। তারপর নির্দিষ্ট সময়ে এর আওতায় আসেন সাধারণ যাত্রীরাও। এবার ই-পাসের প্রথা পুরোপুরি উঠে যাচ্ছে। তবে, টোকেন চালু না হওয়ায় যাদের স্মার্ট কার্ড নেই, তাঁরা এখনই যাত্রা করতে পারবেন না। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement