১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘দুয়ারে সরকার’ ক্যাম্পে ব্যবহার করা যাবে না মমতার ছবি, পুরভোটের আগে নয়া নির্দেশ কমিশনের

Published by: Sucheta Sengupta |    Posted: February 14, 2022 7:14 pm|    Updated: February 14, 2022 7:24 pm

No image of CM Mamata Banerjee can be shown in Duare Sarkar camp, orders State Election Commission | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনে পুরনির্বাচন (WB Civic Polls 2022)। রাজ্যের ১০৮ পুরসভায় লড়াই। তার আগে রাজ্যের ‘দুয়ারে সরকার’ প্রকল্প নিয়ে বড়সড় নির্দেশিকা দিল রাজ্য নির্বাচন কমিশন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) ছবি ব্যবহার করা যাবে না এই শিবিরে। এমনই জানিয়ে দিল কমিশন। কোনও মন্ত্রীও শিবিরে যেতে পারবেন না। তবে নাগরিক পরিষেবায় ‘দুয়ারে সরকার’ ক্যাম্পে কাজ হবে, তাতে কোনও অসুবিধা নেই বলে জানিয়েছে কমিশন। আগামী ২৭ তারিখ পুরভোটের আগে সরকারি কাজে যাতে রাজনৈতিক প্রভাবের অভিযোগ না ওঠে, তা এড়াতেই এই নতুন নিষেধাজ্ঞা জারি করা হল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও এনিয়ে এখনও শাসকশিবিরের কোনও প্রতিক্রিয়া মেলেনি।

রাজ্যে পুরভোটের মাঝেই চলছে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar)শিবির। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই প্রকল্প আসলে নাগরিক পরিষেবাকে আরও হাতের নাগালে পৌঁছে দেওয়া। অনেক প্রয়োজনীয় সার্টিফিকেট, যা পেতে অনেক সময় লাগছে, সেসব অতি দ্রুত এই ‘দুয়ারে সরকার’ ক্যাম্প থেকে সহজেই মিলছে। সেই কারণে বছরে একাধিবার এই শিবির করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ভোট চলাকালীনও নাগরিক পরিষেবায় সেই কাজ চলেছে।

[আরও পড়ুন: হাজরায় বিক্ষোভের মুখে শুভেন্দু, বাবার নামে স্লোগান ওঠায় মেজাজ হারালেন বিরোধী দলনেতা]

মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত প্রকল্প হওয়ায় তাঁর ছবি দিয়েই ‘দুয়ারে সরকারে’র পোস্টার তৈরি হয়েছে। প্রত্যেক শিবিরে সেই ছবি দেওয়া থাকে। কিন্তু সরকারি প্রকল্পে মমতা বন্দ্যোপাধ্যায় বা অন্য কোনও রাজনৈতিক নেতা বা মন্ত্রীর ছবি থাকলে আসন্ন ভোটে তার প্রভাব পড়তে পারে, এই ভাবনায় ‘দুয়ারে সরকার’ শিবির থেকে মুখ্যমন্ত্রীর ছবি সরানোর নির্দেশ দিয়েছে কমিশন। কোনও রাজনৈতিক নেতা বা মন্ত্রীর ছবিও রাখা যাবে না। এমনকী তাঁরা কেউ এই ক্যাম্প পরিদর্শনেও যেতে পারবেন না ২৭ তারিখ পর্যন্ত।

[আরও পড়ুন: চলতি সপ্তাহেই খুলছে রাজ্যের প্রাথমিক স্কুল, নয়া কোভিড নির্দেশিকায় জানাল নবান্ন]

সোমবার ৪ পুরনিগমে ভোটের ফলপ্রকাশের পর এই নির্দেশিকা জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। প্রসঙ্গত, চার পুরনিগমেই নিরঙ্কুশ জয় পেয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে