১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘শ্যামাপ্রসাদের নামে কলকাতা বন্দরের নামকরণ নিয়ে কোনও সমস্যা নেই’, জানালেন মমতা

Published by: Soumya Mukherjee |    Posted: June 4, 2020 11:52 am|    Updated: June 4, 2020 12:00 pm

No Problem With Renaming Kolkata Port After Shyama Prasad Mukherjee

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার থেকে বদলে গেলে কলকাতা বন্দরের নাম। গত জানুয়ারি মাসে কলকাতা সফরে এসে ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে কলকাতা বন্দরের নামকরণের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার এই বিষয়টি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনও পায়। এরপরই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর সাংবাদিক বৈঠকে এই কথা জানিয়ে উল্লেখ করেন, বৃহস্পতিবার থেকে কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে পরিচিত হবে।

গত জানুয়ারিতে এই সম্পর্কিত ঘোষণার পরেই বিভিন্ন মহলে সমালোচনার ঝড় উঠছিল। কিন্তু, বুধবার এই বিষয়ে তাঁর বা রাজ্য সরকারের কোনও অসুবিধা নেই বলে স্পষ্ট জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এপ্রসঙ্গে তিনি বলেন, ‘কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্ট ট্রাস্ট (Syama Prasad Mukherjee Port Trust) হলে আমার কোনও সমস্যা নেই।’

[আরও পড়ুন: অজানা নম্বর থেকে মুখ্যমন্ত্রীকে ২২ বার ফোন! পুলিশ কমিশনারকে খতিয়ে দেখার নির্দেশ ]

বুধবার বৈঠকে সিদ্ধান্ত হওয়ার পর কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে প্রকাশিতে বিবৃতিতে বলা হয়, বাংলার মানুষের আবেগের কথা মনে রেখে কলকাতা বন্দরের ১৫০ বছর পূর্তির অনুষ্ঠানে নতুন নামকরণের কথাটি ঘোষণা করা হয়। পরে বন্দর কর্তৃপক্ষের বৈঠকে ২৫ ফেব্রুয়ারি এই সংক্রান্ত প্রস্তাব পাশ হয়। কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদের নামে হওয়া কথা ঘোষণা হওয়ার পরেই। সিপিএম ও কংগ্রেস তীব্র প্রতিবাদ জানাতে থাকে। সেসময় কেন্দ্রের তরফে জানানো হয়েছিল। সাধারণত দেশের গুরুত্বপূর্ণ বন্দরের নামকরণ সংশ্লিষ্ট শহরের নামে হলেও এর আগে জাতীয় নেতাদের নামে অনেক বন্দর বা বিমানবন্দরের নামকরণ হয়েছে।

[আরও পড়ুন: চলতি সপ্তাহেই খুলছে কালীঘাট মন্দির! সরকারি নির্দেশিকা মেনে বসছে স্যানিটাইজিং চ্যানেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে