BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চালু হবে কবে? দিওয়ালির মরশুমে টুইটে জানালেন রেলমন্ত্রী

Published by: Sucheta Sengupta |    Posted: November 15, 2020 8:36 pm|    Updated: November 15, 2020 8:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাতালপথে আরও বেশি করে সংযুক্ত হচ্ছে কলকাতা শহরের বিভিন্ন জায়গা। দ্রুত, আরামদায়ক পরিস্থিতিতে যাতায়াতের পরিসর বাড়ছে নিত্যযাত্রীদের। নোয়াপাড়া থেকে কবি সুভাষ, শহরের উত্তর-দক্ষিণ সংযোগকারী এই দীর্ঘ পথ আরও সম্প্রসারিত হচ্ছে। উত্তরের দিকে দক্ষিণেশ্বর পর্যন্ত তৈরি হবে পাতালপথ (Kolkata Metro)। প্রকল্প দীর্ঘদিনের। তবে সেই কাজ প্রায় শেষের মুখে। এ বছর কালীপুজোয় মা ভবতারিণীকে শ্রদ্ধা জানাতে যাওয়া দর্শনার্থীদের দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করতে না পারলেও খুব শিগগিরই যে তা চালু হবে, সেই আশ্বাস দিয়ে দিওয়ালিতে টুইট করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal)।

উত্তর-দক্ষিণের পাশাপাশি শহরের পূর্ব-পশ্চিমের কিছুটা অংশ জুড়েছে পাতালপথে। সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত ছুটছে মেট্রো। সেই পথ সম্প্রসারিত হবে শিয়ালদহ-জোকা পর্যন্ত। অন্যদিকে, উত্তর-দক্ষিণ পথও সম্প্রসারিত হচ্ছে। দক্ষিণেশ্বর কালীমন্দিরে বিপুল ভক্ত সমাগমের জন্য প্রচুর যানজট নিত্যকার ছবি। তা খানিকটা কমাতেই মেট্রো সম্প্রসারণের কথা ভাবা হয়। কাজও শুরু হয় সেইমতো। আশা ছিল, এ বছর কালীপুজোতেই নতুন রাস্তা ধরে মন্দিরে পৌঁছে যাওয়া যাবে। কিন্তু হতাশই হতে হয়েছে যাত্রীদের। নোয়াপাড়া থেকে আরও ৪ কিলোমিটার রাস্তা দক্ষিণেশ্বর। জানা গিয়েছে, স্টেশন তৈরি ও অন্যান্য কাজ শেষ হলেও, সিগন্যালিং ব্যবস্থার কাজ শেষ হয়নি। তাই মেট্রো চালু করা যাচ্ছে না।

[আরও পড়ুন: ‘রাজ্য বহু মামলা করেছে, বিজেপি ওসবে ভয় পায় না’, হুঙ্কার দিলীপ ঘোষের]

এদিন টুইটারে দক্ষিণেশ্বর (Dakshineswar) মেট্রো স্টেশনের ভিডিও শেয়ার করে রেলমন্ত্রী পীযুষ গোয়েলের আশ্বাস, পুরোদমে কলকাতা মেট্রোর উত্তর-দক্ষিণে দক্ষিণেশ্বর পর্যন্ত সম্প্রসারণের কাজ চলছে। একবার তা শেষ হলেই অনেক দ্রুত, কম সময়ে কালীমন্দিরে পৌঁছে যেতে পারবেন দর্শনার্থীরা। রাস্তায় যানজটের চাপও কমবে, পরিবহণ আরও মসৃণ হবে। কিন্তু কবে তা শেষ হবে? এটাই এখন মূল প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে রেলমন্ত্রী কোনও ইঙ্গিত না দিলেও, অসমর্থিত সূত্রের খবর, চেষ্টা চলছে আগামী বছরের গোড়াতেই যাতে তা চালু করা যায়। 

[আরও পড়ুন: কড়াকড়িতে দীপাবলিতে দেখা গেল না বাজির দাপট, অন্যান্যবারের তুলনায় দূষণ কম কলকাতায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement