BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অভিনব উদ্যোগ, এবার কলকাতার মেট্রো স্টেশনেই মিলবে স্বাস্থ্য পরীক্ষার সুযোগ

Published by: Paramita Paul |    Posted: February 26, 2022 9:05 pm|    Updated: February 26, 2022 9:05 pm

Now Health check up can be done in Kolkata Metro station | Sangbad Pratidin

ফাইল ছবি

নব্যেন্দু হাজরা: স্বাস্থ্যই সম্পদ। কিন্তু রোজকার ব্যস্ততা, কাজের চাপে সেই স্বাস্থ্যর দিকে নজর রাখাই তো কঠিন। যেখানে ঠিক সময় খাবার খাওয়ার সময় মেলে না সেখানে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, চিকিৎসকের কাছে যাওয়া যেন সোনার পাথরবাটি। এমন পরিস্থিতিতে যাত্রীদের স্বাস্থ্যরক্ষা অভিনব পদক্ষেপ করল কলকাতা মেট্রো রেল (Kolkata Metro Railways) কর্তৃপক্ষ।

এবার থেকে মেট্রো স্টেশনেই করা যাবে স্বাস্থ্য পরীক্ষা। কলকাতা শহরের চার মেট্রো স্টেশনে থাকছে বিশেষ ব্যবস্থা। চালু হচ্ছে হেলথ কিয়স্ক। যেখানে নিত্যযাত্রীরা ওজন, উচ্চতা, ব্লাড সুগার, রক্তচাপ, নাড়িস্পন্দন পরীক্ষা, অক্সিজেন স্যাচুরেশন-সহ একাধিক পরীক্ষা করতে পারবেন মেট্রো স্টেশনের কিয়স্কে। এছাড়াও প্রোটিন মাস, ফ্যাট মাস, মিনারেল মাসও পরীক্ষা করা যাবে সেখানে। পরীক্ষার সঙ্গে সঙ্গেই প্রায় রিপোর্ট যাত্রীদের হাতে তুলে দেওয়া হবে। যাতে তাঁদের মূল্যবান সময় নষ্ট না হয়। আপাতত কলকাতার চার মেট্রো স্টেশনে এই বিশেষ ব্যবস্থা চালু করা হচ্ছে। যার মধ্যে রয়েছে এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, কালীঘাট এবং মহানায়ক উত্তম কুমার অর্থাৎ সাবেক টালিগঞ্জ মেট্রো স্টেশনে। ন্যূনতম খরচ করলেই মিলবে এই সুবিধা।

[আরও পড়ুন: ইউক্রেনে রুশ আগ্রাসন থামাতে ‘রাজনৈতিক সহায়তা’ চেয়ে মোদিকে ফোন জেলেনস্কির]

করোনা কালে যাত্রী কমেছে মেট্রোর। কিন্তু খরচ বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে ভাড়া ছাড়া অন্যান্য আয়ের বৃদ্ধির দিকে নজর দিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। আর তাই ব্র্যান্ডিংয়ে জোর দিচ্ছে তারা। সেই উদ্যোগের অংশ হিসেবেই এবার মেট্রো স্টেশনে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করল কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: পুতিনের আগ্রাসন রুখতে ইউক্রেনের হাতিয়ার স্তালিনের নীতি, জানেন কী সেই কৌশল?]

প্রসঙ্গত, এবার মেট্রোর প্রত্যেক স্টেশনে এবার লাগানো হচ্ছে ডিজিটাল ফেয়ার চার্ট। পার্কস্ট্রিট এবং যতীনদাস পার্ক স্টেশনে ইতিমধ্যেই এই তালিকা লাগানো হয়ে গিয়েছে। এবার তা বসবে মেট্রোর সবকটি স্টেশনেই। এখন যে ভাড়ার তালিকা প্রত্যেক স্টেশনে রয়েছে, সেগুলো বোর্ডের উপর ছাপার অক্ষরে। অনেকক্ষেত্রেই সেগুলো অস্পষ্ট হয়ে গিয়েছে। পড়া যায় না। ফলে সাধারণ মানুষের সমস্যা হয়। তাই এই ফেয়ার চার্ট ডিজিটাল করা হলো। আর এর থেকে আয়ও করবে মেট্রো। এক বেসরকারি হাসপাতাল এই ভাড়ার তালিকাকে ব্র্যান্ডিং করবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে