BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া, শিয়ালদহ শাখায় দৈনিক বেশি সংখ্যক ট্রেন চালাতে রাজি রেল

Published by: Tiyasha Sarkar |    Posted: November 6, 2020 6:53 pm|    Updated: November 6, 2020 8:31 pm

Number of local trains is increasing in Sealdah division | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) আবেদনে সাড়া দিয়ে শিয়ালদহ শাখায় লোকাল ট্রেনের সংখ্যা বাড়াতে রাজি রেল কর্তৃপক্ষ। সূত্রের খবর, আগামী বুধবার থেকে ১৫ শতাংশ নয়, ৪৬ শতাংশ লোকাল ট্রেন চালানো হবে শিয়ালদহ শাখায়। রেলের সিদ্ধান্তে খুশি আমজনতা।

শিয়ালদহ শাখায় যাত্রী সংখ্যা অনেক বেশি। তাই যাত্রীদের সুরক্ষায় সামাজিক দূরত্ববিধি বজায় রাখতে বেশি সংখ্যক ট্রেন চালানো প্রয়োজন। রেলকর্তাদের কাছে এই প্রয়োজনীয়তার কথা তুলে ধরে মুখ্যমন্ত্রী আবেদন জানিয়েছিলেন, ট্রেনের সংখ্যা বাড়ানো হোক। সেই আবেদন সাড়া দিয়ে রেল জানিয়েছে, ৪৬ শতাংশ ট্রেন চালানো হবে শিয়ালদহ শাখায়। আর দক্ষিণ-পূ্র্ব শাখায় চলবে ২০ শতাংশ ট্রেন। আনলক পর্বে শেষমেশ প্রায় ৮ মাস পর বাংলায় গড়াচ্ছে লোকাল ট্রেনের চাকা। এ নিয়ে দফায় দফায় রেল-রাজ্য বৈঠকের পর আগামী বুধবার অর্থাৎ ১১ নভেম্বর থেকে লোকাল ট্রেন পরিষেবা চালু হচ্ছে শিয়ালদহ, হাওড়া ও দক্ষিণ-পূর্ব শাখায়। বৃহস্পতিবার নবান্নে বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল, প্রতি শাখাতেই ১০ থেকে ১৫ শতাংশ ট্রেন চালিয়ে আপাতত পরিষেবা চালু হবে। পরে যাত্রী সংখ্যা দেখে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। কিন্তু মুখ্যমন্ত্রী নিজে শিয়ালদহ শাখার যাত্রীদের জন্য ট্রেন সংখ্যা বাড়ানোর আবেদন জানান। এই শাখায় দৈনিক প্রায় ১১ লক্ষ যাত্রী যাতায়াত করেন। নিরাপদে যাতায়াতের জন্য এই শাখায় দৈনিক ১১৪ জোড়া ট্রেন মোটেই যথেষ্ট নয়, তা রেল কর্তাদের বোঝান মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় ফের টিম পিকের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ মিহির গোস্বামীর, অস্বস্তিতে দল]

মুুখ্যমন্ত্রীর আবেদনে গোটা খতিয়ে দেখে সিদ্ধান্ত বদলায় রেল। ঠিক হয়, ১৫ শতাংশ নয়, ৪৬ শতাংশ ট্রেন চলবে রোজ শিয়ালদহ শাখায়। ফলে করোনা  (Coronavirus) কালেও যাত্রীদের লোকাল ট্রেন সফর খানিকটা সুরক্ষিত হল বলে মনে করা হচ্ছে। এদিকে, লোকাল ট্রেন চালু হওয়ার খবরে বদলাচ্ছে কলকাতার মেট্রোর সময়সূচিও। ঠিক হয়েছে, অফিসের ব্যস্ত সময়ে ৭ মিনিট অন্তর মেট্রো চালানো হবে ১১ নভেম্বর থেকে। সকালে ৯ থেকে ১২টা পর্যন্ত এবং বিকেলে ৫টা থেকে ৮টা পর্যন্ত সাত মিনিট পরপর মিলবে মেট্রো। বাড়ছে মেট্রোর সংখ্যাও। মেট্রো কর্তৃপক্ষের সিদ্ধান্ত, আগামী বুধবার থেকে দিনভর ১৯০টি মেট্রো চলবে বলে জানা গিয়েছে। এখন প্রায় ১৫০ মেট্রো চলে সারাদিন।

[আরও পড়ুন: অমিত শাহের সফরের মাঝেই ঝাড়গ্রাম ও পুরুলিয়া থেকে ২ ব্যাটেলিয়ান সিআরপিএফ প্রত্যাহার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে