BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

নজির! ২২ বছরের ব্রেন-ডেড হওয়া যুবকের দান করা অঙ্গে প্রাণ বাঁচবে পাঁচজনের

Published by: Suparna Majumder |    Posted: March 2, 2021 7:28 pm|    Updated: March 2, 2021 7:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড (COVID-19) আবহে কলকাতায় ফের অঙ্গদানে নজির। ২২ বছরের ব্রেন-ডেড হওয়া যুবকের দান করা অঙ্গে প্রাণ বাঁচবে পাঁচ-পাঁচটি মানুষের। কলকাতার (Kolkata) অ্যাপোলো হাসপাতালে হয়ে গেল বিশেষ এই অর্গ্যান হার্ভেস্টিং অপারেশন।

অঙ্গদানের (Organ Donation) ঘটনা কলকাতায় আগেও ঘটেছে। কিন্তু করোনা (Corona Virus) কালে বেশ কিছুদিন তা বন্ধ ছিল। নিউ নর্মালে ফের সেই প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার ২২ বছরের ওই যুবকের ব্রেন-ডেড হওয়ার পর তাঁর অঙ্গদানের সিদ্ধান্ত নেয় পরিবার। তারপরই অ্যাপোলো হাসপাতালের পক্ষ থেকে স্বাস্থ্য দপ্তরের রিজিওনাল অর্গ্যান ট্রান্সপ্লান্ট ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করা হয়। ট্রান্সপ্লান্ট ডিপার্টমেন্ট থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা বাইপাসের বেসরকারি হাসপাতালে আসেন। বেশ কিছুক্ষণ ধরে যুবকের শরীর পরীক্ষা করেন। তারপরই অঙ্গদানের অনুমতি দেওয়া হয়।

[আরও পড়ুন: আনিসুর রহমানের মামলা প্রত্যাহারের আবেদন খারিজ, ফের গ্রেপ্তারির নির্দেশ হাই কোর্টের]

অঙ্গদানের অনুমতি পেয়েই তৎপর হন অ্যাপোলো হাসপাতালের চিকিৎসকরা। কারণ নির্দিষ্ট সময়ের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করা হয়। দেখা যায় যুবকের হৃৎপিণ্ড, দু’টি কিডনি, লিভার ও চোখের কর্নিয়া ভাল রয়েছে। অস্ত্রোপচার করে সেইগুলি সংরক্ষণ করা হয়। যুবকের হৃৎপিণ্ড পাঠানো হয়েছে হাওড়ার বেসরকারি হাসপাতালে। সেখানে এক ১৩ বছরের কিশোরের শরীরে তা প্রতিস্থাপন করা হবে। দু’টি কিডনির একটি SSKM হাসাপাতালে পাঠানো হবে আরেকজনের প্রাণ বাঁচানোর জন্য। অ্যাপোলো হাসপাতালের এক রোগীকে আরেকটি কিডনি দেওয়া হবে। লিভার প্রতিস্থাপন করা হবে অ্যাপোলো হাসপাতালের আরেক রোগীর শরীরে। কর্নিয়া আই ব্যাংকে সংরক্ষিত করে রাখা হচ্ছে। প্রয়োজনমতো তা ব্যবহার করা হবে। প্রত্যেকটি অঙ্গ সময়মতো গন্তব্যে পাঠানোর জন্য উদ্যোগী হয় কলকাতা ও হাওড়া পুলিশ। বিশেষ গ্রিন করিডরের ব্যবস্থা হয়। তার মাধ্যমেই নির্দিষ্ট স্থানে পৌঁছে দেওয়া হয় সংরক্ষিত অঙ্গগুলি। 

[আরও পড়ুন: ‘অধীরের মতো নেতার জায়গার অভাব হবে না’, কংগ্রেস সাংসদকে বিজেপিতে আহ্বান দিলীপের!]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement