BREAKING NEWS

১৩ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

শিক্ষক সমন্বয় কমিটির অবস্থান বিক্ষোভে অশান্তি, ধর্মতলায় শিক্ষামন্ত্রীকে ঘিরে বিক্ষোভ

Published by: Sucheta Sengupta |    Posted: February 14, 2021 4:41 pm|    Updated: February 14, 2021 4:55 pm

An Images

কলহার মুখোপাধ্যায়: শিক্ষক সমন্বয় কমিটির সমাবেশে যোগ দিয়ে বিক্ষোভের মুখে পড়লেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। রবিবার ধর্মতলার রানি রাসমনি রোডে (Rani Rasmani) অবস্থান বিক্ষোভ করছিলেন শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের অন্তর্গত ১৩ টি সংগঠন ছাড়াও আরও বেশ কয়েকটি শিক্ষক, অশিক্ষক সংগঠনের সদস্যরা। বিকেল নাগাদ সেখানে উপস্থিত হন পার্থ চট্টোপাধ্যায়। তাঁকে সামনে পেয়েই ঘিরে ধরে নিজেদের দাবি জানাতে থাকেন মাদ্রাসার শিক্ষকরা। শিক্ষামন্ত্রীকে ঘিরে বিক্ষোভ দেখানো হয় বলেও অভিযোগ। মুহূর্তের মধ্যে ধর্মতলা চত্বরে ছড়িয়ে পড়ে উত্তেজনা।

দীর্ঘদিন ধরে বেতন কাঠামোর উন্নতি-সহ একাধিক দাবিতে আন্দোলন করছে এসএসকে, এমএসকে, প্রাণীমিত্র, পার্শ্বশিক্ষক-সহ মোট ১৩টি সংগঠনের তৈরি শিক্ষক ঐক্য মুক্তমঞ্চ। জানুয়ারিতে একাধিক প্রতিবাদমূলক কর্মসূচি করেছেন তাঁরা। নবান্ন অভিযান, বিকাশ ভবন অভিযানে বারবার বাধা পাওয়া সত্ত্বেও কোনওভাবেই দমে যাননি সদস্যরা। লাগাতার আন্দোলন চলছেই। সম্প্রতি এই সংগঠনের ছত্রছায়ায় এসেছে আরও কয়েকটি শিক্ষক ও অশিক্ষক সংগঠন, যার মধ্যে রয়েছে শাসকদল ঘনিষ্ঠ দুটি শিক্ষক সংগঠনও। তৈরি হয়েছে নতুন মঞ্চ – শিক্ষক সমন্বয় কমিটি। রবিবার ধর্মতলার রানি রাসমনি চত্বরে হোর্ডিং, ব্যানার নিয়ে অবস্থান বিক্ষোভ করছিলেন এই নতুন সংগঠনের সদস্যরা। সেসময় শিক্ষামন্ত্রী পার্শ্বশিক্ষকদের জন্য সরকারি সুবিধা জানানোর জন্য সেখানে উপস্থিত হন। অভিযোগ, তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান নতুন সংগঠনগুলির জনা কয়েক সদস্য। তাঁরা আরও বেশ কিছু দাবি তোলেন।

[আরও পড়ুন: ভোটের মুখেই খুশির হাওয়া, বাজেটের ঘোষণা মেনে ৩ শতাংশ ভাতাবৃদ্ধি পার্শ্বশিক্ষকদের

রাজ্যের অন্তর্বর্তী বাজেটে পার্শ্বশিক্ষকদের জন্য ৩ শতাংশ ভাতাবৃদ্ধি, অবসরকালীন ভাতার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে চলতি মাস থেকেই তা কার্যকর করার উদ্যোগ নেওয়া হয়। কিন্তু তারপরও এই বিক্ষোভ কেন? মুক্তমঞ্চের এক সদস্যের কথায়, ”গতবার আমাদের ৭ জন প্রতিনিধির সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রী দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু প্রত্যাশা পূরণ হয়নি। ভাতাবৃদ্ধির সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি আমরা। তবে একইসঙ্গে বেতনবৃদ্ধির দাবিও করছি।” তবে এদিন শিক্ষামন্ত্রীকে ঘিরে ধরে নতুন সংগঠনের বিক্ষোভ দেখানো মোটেই সমর্থন করছেন না আদি শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের সদস্যরা।ফলে বড় সংগঠনের আন্দোলন এখানেই দ্বিধাবিভক্ত, তা বলাই যায়।

[আরও পড়ুন: খাস কলকাতায় ১৮ কোটি টাকার মাদক উদ্ধার করল STF, গ্রেপ্তার মহিলা-সহ পাঁচ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement