১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

টাকা দিলেই লন্ডনের ‘রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ান’ ডিগ্রি! ‘ভুয়ো’ বিজ্ঞাপন, জানাল সংস্থা

Published by: Sucheta Sengupta |    Posted: February 11, 2022 12:33 pm|    Updated: February 11, 2022 12:38 pm

Paying money one can get Degree of 'Royal College of Physician' in London! 'Fake' advertisement, said the college | Sangbad Pratidin

অভিরূপ দাস: পরীক্ষা না দিয়েই লন্ডনের (London) রয়্যাল কলেজের ডাক্তারির ডিপ্লোমা পেয়ে যান। চাকরি করুন লন্ডনে। এমনই বিজ্ঞাপন ঘুরছিল সোশ্যাল মিডিয়ায় (Social Media)। যা দেখে চোখ কপালে উঠেছিল চিকিৎসকদের একাংশের। গোটা বিষয়টি নিয়ে তদন্তে নামে ‘ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম’। শেষমেশ পর্দাফাঁস। এহেন বিজ্ঞাপন প্রচার করা “রয়্যাল কলেজ এক্সামিনেশন গাইড” নামক ওই সংস্থাকে ‘ভুয়ো’ বলে জানিয়ে দিলেন সংস্থার আধিকারিক। ‘রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস অফ গ্লাসগো’র সিনিয়র মেম্বারশিপ সাপোর্ট অফিসার জুলিয়া ম্যাকলি। জানিয়েছেন, এই ধরনের বিজ্ঞাপন নিয়ে অত্যন্ত কড়া কলেজ। এর সঙ্গে ঐতিহ্যবাহী এই কলেজের সুনাম জড়িয়ে। ইংল্যান্ডে ‘রয়্যাল কলেজে অফ ফিজিশিয়ানে’র আওতাভুক্ত যত কলেজ রয়েছে প্রত্যেককে সতর্ক করে দেওয়া হয়েছে। একই সঙ্গে বিষয়টি নজরে আনার জন্য ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরামকে ধন্যবাদ জানিয়েছে রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস অফ গ্লাসগো কর্তৃপক্ষ।

Fake
এই সেই ভুয়ো বিজ্ঞাপন।

 

কী ছিল ভুয়ো বিজ্ঞাপনে? ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরামের প্রতিষ্ঠাতা সম্পাদক ডা. কৌশিক চাকি জানিয়েছেন, বিজ্ঞাপনে একটি ইংল্যান্ডের ফোন নম্বর দিয়ে বলা হয়েছিল, টাকা দিলেই এমআরসিপি, এমআরসিপিসিএইচ ডিগ্রি মিলবে। যদি এমআরসিপি বা এমআরসিপিসিএইচ-এর জন্য প্রস্তুতি না নিয়ে থাকেন। তাহলে আগেভাগে টাকা দিলে মিলবে প্রশ্নপত্রও।

[আরও পড়ুন: ‘আরেকবার ২০১৮ হলে ২০১৯ও হবে’, পুরভোটের আগে তাৎপর্যপূর্ণ পোস্ট তৃণমূলের যুবনেতা দেবাংশুর]

এমআরসিপি (MRCP) বা মেম্বার অফ রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ান চিকিৎসা শাস্ত্রের একটি পোস্ট গ্র‍্যাজুয়েট ডিপ্লোমা। অন্যদিকে শিশুরোগ চিকিৎসায় আগ্রহীদের জন্য এমআরসিপিসিএইচ, এর অর্থ মেম্বার অফ রয়্যাল কলেজ অফ পেডিয়াট্রিকস অ্যান্ড চাইল্ড হেলথ। এমবিবিএস করার পরেই এই ডিপ্লোমা অর্জন করা যায়। এর জন্য বিশেষ পরীক্ষা দিতে হয়। লন্ডনে চিকিৎসা পেশায় জীবন শুরু করতে চাইলে এই ডিগ্রি অনেকটাই কাজে আসে।

[আরও পড়ুন: ‘কাউকে আঘাত করা আমার উদ্দেশ্য নয়’, ফেসবুক লাইভে ক্ষমা চাইলেন মদন মিত্র]

শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নিশান্তদেব ঘটক জানিয়েছেন, এই ধরনের ডিগ্রি লাভ করতে গেলে পড়াশোনা করতে হয়। যোগ্যতা যাচাই করে তবেই ডিগ্রি পাওয়া যায়। টাকার মাধ্যমে ডিগ্রি অর্জন অত্যন্ত গর্হিত কাজ। ভুয়ো এই বিজ্ঞাপন দীর্ঘদিন ধরেই ঘুরছিল সোশ্যাল মিডিয়ায়। ২০২১ সালে প্রথম তা ‘রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ানে’র দৃষ্টিগোচরে আনেন ‘ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরামে’র সদস্য ডা. কৌশিক চাকি। সম্পূর্ণ বিজ্ঞাপনটির স্ক্রিনশট নিয়ে তিনি মেল করেন ‘রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস অফ গ্লাসগো’ কর্তৃপক্ষকে। বৃহস্পতিবারই তার উত্তর এসেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে