BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী, এবার রেশন কার্ডের সুবিধা পাবেন তৃতীয় লিঙ্গের মানুষরাও

Published by: Tiyasha Sarkar |    Posted: August 17, 2020 5:20 pm|    Updated: August 17, 2020 7:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর। সোমবার নবান্ন থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, “তৃতীয় লিঙ্গের জন্য ব্যবস্থা করা হবে রেশন কার্ডের।” আগামী বছর জুন পর্যন্ত ফ্রি রেশন বিলি করা হবে বলেও এদিন জানান তিনি।

সোমবার নবান্ন থেকে সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেখানে করোনা পরিস্থিতিতে পুলিশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন তিনি। এরপর আলোচনা করেন রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে। সেই সময়ই মুখ্যমন্ত্রী বলেন, “একাধিকবার তৃতীয় লিঙ্গের মানুষেরা আমার সঙ্গে যোগাযোগ করেছেন। তাঁদের যা অধিকার তার দাবি জানিয়েছেন। করোনা পরিস্থিতিতে তাঁরাও চূড়ান্ত সমস্যায়। সেই সমস্ত দিক বিবেচনা করে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য রেশন কার্ড তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” তবে আপাতত কুপনের মাধ্যমে তাঁদের বিনামূল্যে রেশনের সামগ্রী দেওয়া হবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও যৌনকর্মীদেরও রেশন বিলির সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: পৌষ মেলার মাঠে পাঁচিল দেওয়া নিয়ে উত্তপ্ত বিশ্বভারতী, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা রাজ্যপালের]

প্রসঙ্গত, কলকাতা (Kolkata) ও সংলগ্ন এলাকায় তৃতীয় লিঙ্গের নাগরিকের সংখ্যা নেহাত কম নয়। করোনা আবহে রোজগারে টান পড়েছে তাঁদেরও। যাঁদের রেশন কার্ড রয়েছে তাঁরা বিনামূল্যে সামগ্রী পেলেও, অধিকাংশেরই কার্ড নেই। ফলে চরম সমস্যায় পড়ছিলেন তাঁরা। বিষয়টি টের পেতেই বেশ কিছুদিন ধরেই রাজ্যের তরফে চিন্তাভাবনা করা হচ্ছিল তাঁদের পাশে দাঁড়ানোর। উল্লেখ্য, করোনাকে রুখতে চলতি বছরের মার্চ থেকেই লকডাউন জারি হয়েছে দেশে। স্তব্ধ হয়ে গিয়েছে বাংলাও। এতে খাদ্য সংকট দেখা দিতে পারে, সে কথা চিন্তা করে কেন্দ্র ও রাজ্যের তরফে ফ্রি রেশন বিলির ব্যবস্থা করা হয়েছিল। জুনের শেষ ভাগে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন পাবেন দেশবাসী। এরপরই আগামী জুন পর্যন্ত রাজ্যবাসীকে ফ্রি রেশন দেবেন বলে জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: করোনা কালে অঙ্গদান কলকাতায়, দুর্ঘটনায় ব্রেন ডেথ হওয়া যুবকের অঙ্গে বাঁচবে একাধিক রোগী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement